নওয়াজ-বিলাওয়ালের দলের সঙ্গে জোট গড়বো না: পিটিআই চেয়ারম্যান

|

গওহর আলী খান। ছবি: জিও নিউজ

পাকিস্তানে ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) সরকার গঠনের জন্য সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল বা বিলাওয়াল ভুট্টোর দলের সঙ্গে জোট গড়বে না বলে জানিয়েছে। ইমরান খানের দল পিটিআইয়ের চেয়ারম্যান ব্যারিস্টার গহর আলী খান এ ঘোষণা দিয়েছেন। বলেন, তার দল ১৫০টির বেশি আসন পাবে। খবর জিও নিউজের।

শুক্রবার (৯ ফেব্রুয়ারি) জিও নিউজকে গহর আলী খান বলেন, পিএমএল–এন ও পিপিপির সঙ্গে আমরা কোনো যোগাযোগ রাখছি না। ১৫০টি আসনে পিটিআই জয় পেতে যাচ্ছে। আমরা কেন্দ্রে এবং পাঞ্জাবের প্রাদেশিক পরিষদে সরকার গঠন করবো।

রয়টার্সের খবরে ১০০টির বেশি আসনের ফল ঘোষণা করা হয়েছে। যেখানে এগিয়ে রয়েছে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীরা। শুক্রবার সন্ধ্যা পৌনে ৬টার দিকে জিও নিউজের সবশেষ আপডেটে ১৮২টি আসনের ফল ঘোষণা করা হয়েছে। বেসরকারি ওই ফলে বলা হয়, স্বতন্ত্র প্রার্থীরা জয় পেয়েছেন ৭৬টি আসনে। যাদের বেশিরভাগই ইমরান খানের অনুসারীরা। পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) জিতেছে ৫৫টি আসনে। তৃতীয় অবস্থানে থাকা পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) পেয়েছে ৪৩টি আসন।

এছাড়া, মুত্তাহিদা কওমি মুভমেন্ট ৪টি, ইস্তেগাম পাকিস্তান পার্টি ২টি, পাকিস্তান মাসহি লিগ ও জমিয়ত উলামা-ই-ইসলাম (এফ) একটি করে আসনে জয় পেয়েছে।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের খবরে বলা হয়েছে, কোনো দল এককভাবে সরকার গঠন করতে চাইলে এবার ১৩৪টি আসনে জিততে হবে। তবে বিশ্লেষকেরা বলছেন, পাকিস্তানে এবার কোনো দল নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা না–ও পেতে পারে।

উল্লেখ্য, পাকিস্তানে জাতীয় পরিষদের ২৬৬ আসনে সরাসরি ভোট হয়। নির্বাচনের আগে দুর্বৃত্তের গুলিতে এক প্রার্থী নিহত হওয়ায় একটি আসনে ভোট স্থগিত করা হয়েছিল আগেই। তাই বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) ভোট হয়েছে ২৬৫ আসনে। আর আইনি প্রতিবন্ধকতার কারণে ইমরান খানের দল পিটিআই সমর্থিত প্রার্থীরা স্বতন্ত্র হিসেবে নির্বাচনে অংশ নিয়েছেন।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply