আবারও চন্দ্রযাত্রার উদ্দেশে মার্কিন যান

|

মার্কিন চন্দ্রযান অ্যপোলো-১১ চাঁদের মাটিতে পা রেখেছিলো। এরপর কেটে গেছে ৫৫ বছর। পাঁচ দশক পর আবারও সফল চন্দ্রবিজয়ের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে দেশটি। তবে এবার অভিযানটি পরিচালনা করবে একটি বেসরকারি প্রতিষ্ঠান। হাউস্টনভিত্তিক মহাকাশ গবেষণা কোম্পানি ইনিশিয়েটিভ মেশিনজ ‘আইএম-১’ নামে ওই মিশন পরিচালনা করছে।

বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় অবস্থিত নাসার স্পেস সেন্টার থেকে একটি ফ্যালকন-৯ রকেট চাঁদের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। সবকিছু ঠিক থাকলে ২২ ফেব্রুয়ারি চাঁদের পৃষ্ঠে অবতরণ করার কথা রয়েছে চন্দ্রযানটির। চাঁদে পৌঁছাতে পাড়ি দিতে হবে প্রায় আড়াই লক্ষ মাইল।

যে প্রতিষ্ঠানের পরিচালনায় চন্দ্রযান অভিযানটি হচ্ছে সেই ইনিশিয়েটিভ মেশিনজের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী স্টিভ আন্টেমুস জানিয়েছেন, যে অংশটি চাঁদের পৃষ্ঠে যাবে সেই ল্যান্ডারের নাম দেয়া হয়েছে ওডিসিউস। অবতরনের আগে একদিন চন্দ্রযানটি চাঁদের কক্ষপথে পরিভ্রমণ করবে ও নানা তথ্য পাঠাবে।

উল্লেখ্য, ১৯৬৯ সালের অ্যাপোলো-১১ প্রথমবারের মত মানুষ নিয়ে চাঁদে সফল অবতরণ করে। সম্প্রতি অ্যাস্ট্রোবায়োটিক টেকনোলজির আরেকটি চন্দ্রযান অভিযানে গিয়ে ব্যর্থ হয়। প্রায় ১ সপ্তাহ মহাশূন্য ঘুরে প্রশান্ত মহাসাগরে পতিত হয় যান টি।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply