বারবার আঘাত এসেছে আমরা উঠে দাঁড়িয়েছি: প্রধানমন্ত্রী

|

বাঙালি সব অর্জন করেছে ত্যাগের মাধ্যমে। বারবার আঘাত এসেছে আমরা উঠে দাঁড়িয়েছি এবং দাঁড়িয়ে আছি— এমনটিই বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে একুশে পদক-২০২৪ প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, মাতৃভাষা ইনস্টিটিউটের কাজ বন্ধ করে দিয়েছিল বিএনপি। এখন মাতৃভাষা ইনস্টিটিউটে হারিয়ে যাওয়া ভাষা নিয়ে কাজ হচ্ছে। মাতৃভাষা রক্ষা করতে রক্ত দিয়েছে বাঙালিরা। ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর যে, অবদান সেটিকেও মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল। মুক্তিযুদ্ধের পর ইতিহাসকে বিকৃত করা হয়েছে। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর সেটি রক্ষা পায়।

বঙ্গবন্ধুর অবদানের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, শুধু স্বাধীনতা নয়, মর্যাদাবোধ দিয়ে গেছেন জাতির পিতা। তাই জাতি হিসেবে মাথা উঁচু করে চলতে চাই আমরা। জাতির পিতা বলেছিলেন, সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক আন্দোলনই ছিল আমাদের ৫২’র চেতনা। ২১- আমাদের শিখিয়েছে মাথা নত না করতে। তাই আমরা মাথা উঁচু করেই চলবো।

এ সময় একুশে পদক জিয়াউল হকের ভূয়সী প্রশংসা করেন প্রধানমন্ত্রী। তার পাঠাগারের জায়গাটি স্থায়ী করে দেয়ার পাশাপাশি নতুন ভবন করে দেয়ার আশ্বাসও দেন তিনি। একইসাথে জিয়াউল হকের তৈরি বিদ্যালয়কে সরকারিকরণের প্রতিশ্রুতিও দেন শেখ হাসিনা। বলেন, এভাবে সারাদেশে অনেক গুণিজন আছেন যারা সমাজের জন্য কাজ করছেন। তাদের তালিকা তৈরি করতে পারলে সবাই উপকৃত হবে বলেও মন্তব্য করেন তিনি।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply