মালদ্বীপকে জাহাজ ও সামরিক বিমান পাঠানো হবে: ডোনাল্ড লু

|

যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ ঘাসান মামুনের সাথে সাক্ষাতের একটি মুহূর্ত। ছবি: দ্য এডিশন।

ভারতের সাথে উত্তেজনার মধ্যে এবার মালদ্বীপকে সামরিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির সমুদ্র সীমার নিরাপত্তায় টহল জাহাজ ও সামরিক বিমান পাঠানো হবে। এমন ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। সোমবার (১৯ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে মালদ্বীপের সংবাদ মাধ্যম দ্য এডিশন এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি মার্কিন সংস্থা, ইউএসআইপি’তে ইন্দো-প্যাসিফিক স্ট্র্যাটেজিক ইন অ্যাকশন শিরোনামে প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। সেখানে বক্তব্য রাখেন, যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু। এসময় ইন্দো প্যাসিফিক অঞ্চলের নিরাপত্তা, স্থিতিশীলতা এবং ক্ষমতার ভারসাম্য ইস্যুতে কথা বলেন তিনি। লুয়ের বক্তব্যে উঠে আসে মালদ্বীপের চলমান রাজনৈতিক অস্থিরতার বিষয়টিও।

ডোনাল্ড লু বলেছেন, দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী প্রায় ১২শ’ দ্বীপবিশিষ্ট রাষ্ট্র মালদ্বীপ। এর উপকূলীয় এলাকার আয়তন ৫৩ হাজার বর্গকিলোমিটার যা ফ্রান্সের সমান। মালদ্বীপকে ছোট রাষ্ট্র মনে হলেও, প্রতিরক্ষা-সংক্রান্ত চাহিদার কথা বিবেচনা করলে এটি বড় একটি দেশ।

তবে ভারতের সাথে চলমান উত্তেজনার মধ্যেই সেমিনারে লু ঘোষণা দেন উপকূলীয় এলাকায় নিরাপত্তার জন্য মালদ্বীপে টহল জাহাজ ও সামরিক বিমান পাঠাবে যুক্তরাষ্ট্র।

লু বলেন, দক্ষিণ ও মধ্য এশিয়ার এত বিশাল এলাকার সার্বভৌমত্ব রক্ষা করাটা সহজ কাজ নয়। তবে প্রযুক্তি, প্রশিক্ষণ ও সরঞ্জাম ব্যবহার করে কাজটি করা সম্ভব। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের পাঠানো টহল জাহাজ মালদ্বীপের সুরক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

উল্লেখ্য, দুই সপ্তাহ আগেই এই মার্কিন কর্মকর্তা মালদ্বীপ সফর করেন। সেখানে প্রেসিডেন্ট মুইজ্জুর সাথে ডোনাল্ড লু সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় বাণিজ্য, অর্থনৈতিক উন্নয়ন, পর্যটন ছাড়াও নিরাপত্তা ইস্যুতে আলোচনা করেন দুই নেতা।

\এআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply