ভদ্রলোকের বাসা যে পল্লবী, জানতাম না: প্রিন্স মাহমুদ

|

একুশে পদক ইস্যুতে এক সাক্ষাৎকারে কণ্ঠশিল্পী শুভ্র দেব দাবি করেছিলেন, প্রিন্স মাহমুদ তার পল্লবীর বাসায় গিয়ে বসে থাকতেন। কিন্তু এই দাবিকে অসত্য বলে উড়িয়ে দিয়েছেন প্রিন্স মাহমুদ।

আজ বুধবার (২১ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এ বিষয়ে একটি স্ট্যাটাস দেন এই সংগীত স্রষ্টা।

সম্প্রতি শুভ্র দেব বলেছিলেন, প্রিন্স মাহমুদ আমার পল্লবীর বাসায় থাকতো আমাকে দিয়ে গান গাওয়ানোর জন্য। ও একটা মিক্সড অ্যালবামে গান করার জন্য অনেকদিন গিয়ে বসে ছিল। আমি মিক্সড অ্যালবামে গান করবো না। কারণ, তখন সলো অ্যালবামে আমি হাইয়েস্ট পেইড শিল্পী ছিলাম। তারপরও আমার খারাপ লাগলো, অনেক ইয়াং একটা ছেলে।

তবে শুভ্র দেবের পল্লবীর বাসা চিনতেন না বলে দাবি প্রিন্স মাহমুদের। ফেসবুক স্ট্যাটাসে জানালেন, আমি অতি ক্ষুদ্র মানুষ। কিন্তু মিথ্যা বলি না। তিনি সত্য গোপন করছেন। কিছুদিন আগে কেন, আমি তাকে ২৫ বছরে ফোন করি নাই। ভদ্রলোকের বাসা যে পল্লবী, এটা জানতাম না। সবসময় আমি সবার থেকে দূরে থাকতে পছন্দ করি। অতি নিকটজন না হলে আড্ডায় বসি না, কোথাও গিয়ে বসে থাকা তো দূর। পুরনো দিনে গানের যোগাযোগ সব স্টুডিওতে হতো। কাজ শেষ হলে এক মুহূর্তও স্টুডিওতে আড্ডা দেই নাই।

মন্তব্যের ঘরে তিনি আরও লেখেন, জেমস ভাই ছেলেপেলেকে বলতো, প্রিন্সকে ধরতে হলে ছাই দিয়ে ধরতে হয়। কুমার বিশ্বজিৎ দাদা তো এ কথা লাইভেও বলেছেন। এসব নিয়ে কথা বলতে ভাল লাগে না। প্রিন্স আরও যোগ করেন, আমার কাছে সব শিল্পী এক। সংগীতের শপথ আমার কারো উপর কোনো রাগ নেই। আমি শুধু দু’একটা অসঙ্গতি-অনিয়ম নিয়ে কথা বলেছি। আমার ভুল হলে ক্ষমা করবেন।

প্রসঙ্গত, সঙ্গীতে অবদানের জন্য এ বছর একুশে পদকপ্রাপ্তদের তালিকায় রয়েছেন কণ্ঠশিল্পী শুভ্র দেব। এরপর এক ফেসবুক পোস্টে বিষয়টি নিয়ে সমালোচনা করে শুভ্র দেবকে একুশে পদক ফিরিয়ে দেয়ার পরামর্শ দেন সুরকার ও সঙ্গীত পরিচালক প্রিন্স মাহমুদ।

সেসময়ে এক ফেসবুক পোস্টে লিখেছিলেন তিনি, দেশের সঙ্গীতে শুভ্র দেবের অবদান আছে কিন্তু তার চেয়ে অনেক বেশি অবদান লাকী আখান্দ, আইয়ুব বাচ্চু, ফুয়াদ নাসের বাবু, নকিব খান, কুমার বিশ্বজিৎ, তপন চৌধুরী, হামিন আহমেদ, মাকসুদুল হক, মাহফুজ আনাম জেমস এবং গীতিকবি কাওসার আহমেদ চৌধুরী ও শহীদ মাহমুদ জঙ্গির। প্রিয় শুভ্র দেবের উচিত এই প্রসঙ্গে কথা বলা। নিজে পদক না গ্রহণ করে সত্যিকারের মেধাবীকে পদক দিতে বলার এই সংস্কৃতি এখনই শুরু হোক।

প্রিন্স মাহমুদের পরামর্শের জবাবে সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনে শুভ্র দেব বলেন, কাজের ক্ষেত্রে প্রিন্স মাহমুদ আমার অনেক ছোট। একটা সময় গান নেয়ার জন্য সে আমার পল্লবীর বাসায় ঘণ্টার পর ঘণ্টা বসে থাকতো। সেগুলো বলতে চাই না। সে তো আমাদের লেভেলের কেউ না। আমি তাদেরই গণ্য করব, যাদের বিশ্বসঙ্গীতে অনেক বেশি কন্ট্রিবিউশন রয়েছে। যারা সমালোচনা করছে, তারা জেলাসির জায়গা থেকে সমালোচনা করছে। এসব বিষয় নিয়ে আমি মাথা ঘামাই না।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply