গাজায় যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো দুঃখজনক: পররাষ্ট্রমন্ত্রী

|

গাজায় চলমান হত্যা ও হামলা বন্ধে যুদ্ধবিরতির প্রস্তাবে যুক্তরাষ্টের ভেটোকে দুঃখজনক ও হতাশাজনক বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) অস্ট্রেলিয়া, মিশর ও সৌদি আরবের রাষ্ট্রদূতের সাথে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি। বলেন, গাজায় মানবতাবিরোধী অপরাধ হচ্ছে। যেটি আন্তর্জাতিক আইনের পরিপন্থি।

এ সময় তিনি জানান, সৌদি যুবরাজ এ বছরের দ্বিতীয় ভাগে বাংলাদেশ সফর করতে পারে বলে সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলানের সাথে আলোচনা হয়েছে। বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে সৌদি সরকারকে তিনশ একর জমি বরাদ্দ দেয়া হলেও দেশটি আরও তিনশ একর জমি চেয়েছে। এই প্রস্তাব পর্যালোচনা করা হচ্ছে বলেও জানান তিনি। বাংলাদেশে বিনিয়োগ ও বাণিজ্য বাড়াতে সৌদি আরও আগ্রহী জানিয়ে মন্ত্রী বলেন, চট্টগ্রামের পতেঙ্গায় ১ দশমিক ২ বিলিয়ন ডলার বিনিয়োগ করবে রিয়াদ।

প্রযুক্তি, চামড়া ও অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ বাড়াতে আলোচনা হয়েছে অস্ট্রেলিয়ার ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত নারদিয়া সিমসনের সাথে। এ সময় বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে অস্ট্রেলিয়া সরকারকে অনুরোধ জানান হাছান মাহমুদ। এছাড়া, মিশরের রাষ্ট্রদূত বৈঠকে পররাষ্ট্রমন্ত্রীর কাছে পাট চাষে বাংলাদেশের সহযোগিতা চেয়েছেন।

এ মাসেই যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি আফরিন আখতারের সফরে দুই দেশের সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে আলোচনা হবে। রমজানে বিএনপির আন্দোলনের সিদ্ধান্ত জনগণের মধ্যে হাস্যরসের সৃষ্টি করছে বলেও মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply