‘স্কেলেটন সি স্কুইর্ট’, জাপানে অদৃষ্টপূর্ব এক প্রাণী

|

কাচের মতো স্বচ্ছ শরীরে কালো কালো ছোপ। বাইরে থেকেই স্পষ্ট শরীরের প্রতিটি ক্ষুদ্র অংশ। এমনই অদ্ভুত এক সামুদ্রিক প্রাণীর দেখা মিলেছে জাপানে। নেটিজেনরা যার নাম দিয়েছেন ‘গাইকটসুপান্ডাহোয়া’। যার অর্থ দাঁড়ায় কঙ্কালসার সামুদ্রিক প্রাণী।

২০১৭ সালে কুমিজিমা দ্বীপপুঞ্জে প্রথম দেখা মেলে বিরল প্রজাতির এই সি স্কুইর্টের। যা শনাক্ত হয়েছিল সুনজি তেরাই নামে এক ডুবুরির চোখে। গবেষকদের দাবি, এর আগে বিশ্বের আর কোথাও এমন প্রাণীর অস্তিত্ব পাওয়া যায়নি। মাত্র দুই সেন্টিমিন্টার দৈর্ঘ্যের অদ্ভুত এই সামুদ্রিক প্রাণী দেখতে ভিড় জমাচ্ছেন পর্যটকরা।

স্বচ্ছ, ছোট প্রাণীটির বেশ গাল ভরা এক নাম দিয়েছেন বিজ্ঞানীরা। ক্ল্যাভিলিনা অসিপান্ডে। লাতিন শব্দ ক্ল্যাভিলিনা অর্থ ছোট বোতল, অসিপান্ডে দিয়ে বোঝানো হয়েছে কঙ্কাল ও পান্ডা আকৃতির কোনো বস্তু।

জাপানের হোক্কাইডো ইউনিভার্সিটির সী স্কুইর্ট গবেষক নাওহিরো হাসেগাওয়া বলেন, সী স্কুইর্টটির দেহে কঙ্কালের মতো সাদা অংশগুলো আসলে রক্তনালি, যা ফুলকার সাথে সমান্তরালভাবে অবস্থান করছে। পান্ডার চোখ আর নাকে যেমন কালো ছোপ ছোপ দেখা যায়, এমন দাগ এই অদ্ভুত প্রাণীর দেহেও আমরা পেয়েছি। মনে হচ্ছে এটি শুধুই একটি প্যাটার্ন মাত্র।

অদ্ভুত প্রাণীটি বিজ্ঞানীদের নজরে আসে ২০১৮ সালে। এরপর শুরু হয় গবেষণা। দীর্ঘ গবেষণা শেষে নতুন প্রজাতি ঘোষণা করে নিবন্ধ প্রকাশ করা হয় স্কেলেটন সি স্কুইর্টকে নিয়ে।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply