সমাধিস্থলের স্টোরেজে মিললো পাঁচ শতাধিক মরদেহ!

|

ছবি: জ্যাম প্রেস

জনমানবহীন পরিত্যক্ত ভবন। মেঝেতে পড়ে আছে মানুষের মাথার খুলি, হাড়গোড়। ভৌতিক কোনো সিনেমা নয় বরং আর্জেন্টিনার লা প্লাতা পৌর সমাধিস্থলের একাধিক স্টোরেজ ইউনিটের দৃশ্য এটি। খবর হেরাল্ড জার্নালের।

এভাবেই স্তূপ করে রাখা হয়েছে কয়েকশ কফিন, যাতে রয়েছে সৎকারের উদ্দেশ্যে পাঠানো মরদেহ। কোনোটি কয়েক মাস আগের, কোনোটি আবার কয়েক বছরের পুরোনো। সৎকার না করে যেগুলো এভাবেই ফেলে রাখা হয়েছে অবহেলায়।

লা প্লাতা মিউনিসিপালিটির সিকিউরিটি জেনারেল নোবেরতো গোমেজ বলেন, আমাদের কাছে খবর এসেছে, সৎকার না করেই ৫শ’ মরদেহ ফেলে রাখা হয়েছে বিভিন্ন স্টোরেজ ইউনিটে। ব্যাপারটি খুবই দুঃখজনক।

আরেকটি ইউনিটে মুখ বাঁধা অবস্থায় পাওয়া গেছে দুই শতাধিক ডিসপোজিবল ব্যাগ। যার ভেতর মিলেছে শত শত মানুষের দেহাবশেষ। কর্তৃপক্ষের ধারণা, মরদেহ আর দেহাবশেষ থেকে নানা অঙ্গ-প্রত্যঙ্গ বিক্রি করার উদ্দেশ্যেই এগুলো এভাবে জড়ো করে রাখা হয়েছে।

নোবেরতো গোমেজ বলেন, আরেকটি ইউনিটে মানুষের দেহাবশেষসহ ২শ’ ব্যাগ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, কবর থেকে তুলে আনা হয়েছে। পুলিশে অভিযোগ করেছি। আশা করছি, শিগগিরই তদন্ত শুরু হবে।

উল্লেখ্য, গত বছর যুক্তরাষ্ট্রের কলোরাডোর ‘রিটার্ন টু নেচার’ নামে এক ফিউনারেল হোম থেকে উদ্ধার করা হয় শতাধিক পচাগলা মরদেহ। পরে তদন্তে বেরিয়ে আসে, অন্ত্যেষ্টিক্রিয়া না করেই গ্রাহকদের কাছ থেকে টাকা নিতো ওই ফিউনারেল হোমটি। মৃতের ছাইয়ের নামে পরিবারের মানুষের হাতে তুলে দিতো সিমেন্টের গুঁড়া। সেই ঘটনারই পুনরাবৃত্তি কিনা, উঠছে সে প্রশ্নও।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply