বস্ত্রখাতের পরিবেশ রক্ষায় সবাইকে সজাগ থাকতে হবে: রাষ্ট্রপতি

|

কোনো স্বার্থান্বেষী মহল যাতে বস্ত্রখাতের পরিবেশ নষ্ট করতে না পারে সে ব্যাপারে সজাগ থাকতে ব্যবসায়ী, উদ্যোক্তাসহ সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) সকালে বিআইসিসিতে জাতীয় বস্ত্র দিবসের আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতি বলেন, আমরা দীর্ঘদিন ধরে লক্ষ্য করছি- বিভিন্ন শ্রম আইন, নানান বিষয়ে অহেতুক বিতর্ক সৃষ্টি করে এই শিল্পের (বস্ত্রশিল্প) গোড়ায় আঘাত দেয়ার চেষ্টা করা হচ্ছে।

মো. সাহাবুদ্দিন বলেন, উৎপাদনশীলতা বাড়াতে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখতে হবে। অতীতের যেকোনো সময়ের তুলনায় বৈদেশিক বাণিজ্য এখন অনেক বেশি চ্যালেঞ্জিং। এসব চ্যালেঞ্জ মোকাবিলায় সমন্বিত উদ্যোগ নিতে হবে। রপ্তানি পণ্যের বাজার এবং পণ্যের সংখ্যা বাড়াতে হবে বলেও জানান রাষ্ট্রপতি।

তিনি বলেন, অর্থনৈতিক কূটনীতিকে অগ্রাধিকার দিতে হবে। আধুনিক যন্ত্রপাতি ও তথ্য প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির মাধ্যমে স্মার্ট টেক্সটাইল সেক্টর গড়ে তোলা সম্ভব বলেও আশাবাদ ব্যক্ত করেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

ব্যবসায়ীদের উদ্দেশে রাষ্ট্রপতি বলেন, শ্রমিকদের ন্যায্য অধিকার ও পারিশ্রমিক নিশ্চিত করতে হবে। শ্রমিকরাই উৎপাদনমুখী শিল্পের চালিকাশক্তি। কারখানা ও শ্রমিক একে-অপরের পরিপূরক। শ্রমিক ভালো থাকলে কারখানা ভালো থাকবে। মনে রাখতে হবে আপনারা শুধু মুনাফার জন্য ব্যবসা পরিচালনা করছেন না। সামাজিক দায়িত্বের বিষয়টিকে আপনাদের গুরুত্বের সাথে দেখতে হবে।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply