‘ফারুকি আতঙ্ক’ কাটাতে পারবেন তামিম!

|

ছবি: সংগৃহীত

রাকিবুল ইসলাম মিতুল:

আফগানিস্তানের পেসার ফজল হক ফারুকির নামটা শুনলেই আঁতকে ওঠেন তামিম ইকবাল? দেশসেরা ওপেনারের কাছে এমন প্রশ্ন করা হলে উত্তরে হয়তো বলবেন, না! তবে পরিসংখ্যান বলছে, তামিমের কাছে আতঙ্কের এক নাম ফারুকি! বাংলাদেশের বিপক্ষে ফারুকি এখন পর্যন্ত যে চারটি ওয়ানডে খেলেছেন, তার সব কটিতেই তামিম আউট হয়েছেন তার বলে। আন্তর্জাতিক ক্রিকেটে এখন পর্যন্ত ফারুকির ৪৬টি বল খেলে তামিম রান করেছেন ২০।

গতকাল সকালে ঢাকায় এসে সন্ধ্যায়ই রংপুর রাইডার্সের হয়ে মাঠে নেমে যাওয়া আফগান পেসার ফজলহক ফারুকি যেন বিপিএলের শেষ দৃশ্যে নতুন এক লড়াইয়ের ফুলকি ছোটাতেই এসেছেন। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) কোয়ালিফায়ার-২ এ আগামীকাল (২৮ ফেব্রুয়ারি) মুখোমুখি হবে রংপুর রাইডার্স আর ফরচুন বরিশাল। সাকিব-তামিম এই দুই তারকার লড়াই যেন এখন বিপিএলের টক অব দ্য টাউন। তবে সাকিব-তামিম লড়াই ছাপিয়ে এই ম্যাচে রূপ নিতে পারে তামিম-ফারুকি দ্বৈরথে।

ফিরে দেখা যাক ২০২২ সালে। দেশের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে ফজলহক ফারুকি যেন এক গোলকধাঁধার নাম হয়ে আসে তামিম ইকবালের কাছে। দেশসেরা ওপেনারকে রীতিমতো বোকা বানান তিনি টানা তিন ম্যাচে। প্রথম দুই ম্যাচে লেগ বিফোর, আর শেষটায় ক্লিন বোল্ড। অফস্ট্যাম্প করিডোরে পিচ করে ভেতরে ঢোকা ইনসুইংয়ে পরাস্ত হয়েই সাজঘরে ফেরেন তামিম। আর বড় কোনো স্কোর ছাড়াই শেষ করেন তিন ম্যাচের ওই ওয়ানডে সিরিজ।

তামিমের আউট হওয়ার ধরন বিশ্লেষণ করলে দেখা যায়, সামনের পা এগিয়ে গেছে দ্রুত ও সমান্তরালে। ইনসুইং বুঝে লেগ সাইডে খেলতে গিয়েও পারেননি তিনি। ব্যাটিংয়ের রিফ্লেক্সে সময় না পাওয়াটা হয়তো বয়সের কারণেই হয়ে থাকতে পারে। বেশ কিছুদিন আগেই অবশ্য তামিমের গুরু জেমি সিডন্সও কথা বলেছিলেন এ নিয়ে। সিডন্স বলেছিলেন, তামিমের ফুটওয়ার্কে দুর্বলতা আছে। আগামী কয়েক বছর ভালো খেলতে হলে তামিমকে ফুটওয়ার্ক নিয়ে কাজ করতে হবে। লেগ বিফোর না হলে তাকে আউট করা মুশকিল। তামিমের এখনও অনেক কিছু দেয়ার বাকি।

এখানেই শেষ নয়, তামিম অবসর নেয়ার আগের ম্যাচেও এই ফারুকির বলেই সাজঘরে ফেরেন। তবে এত হিসেব, সবই পঞ্চাশ ওভারের ক্রিকেটে। আন্তর্জাতিক টি–টোয়েন্টিতে অবশ্য তামিমের জন্য বিব্রতকর এ রকম কোনো পরিসংখ্যান নেই। ২০২১ সালের মার্চে ফারুকির টি–টোয়েন্টি অভিষেকের ঠিক এক বছর আগেই যে নিজের শেষ আন্তর্জাতিক টি–টোয়েন্টি ম্যাচটা খেলে ফেলেছেন তামিম!

তাই শেষ পর্যন্ত ভক্তদের মনে প্রশ্ন থেকেই যাবে। বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারকে কি সাকিব বনাম তামিম, নাকি তামিম বনাম ফারুকি দ্বৈরথ বলবেন? শেষ পর্যন্ত কোনটা দেখা যাবে, তা আপাতত ছেড়ে দিতে হচ্ছে সময়ের হাতেই।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply