টাকার জন্য টি-টোয়েন্টি খেলছেন স্মিথ: জনসন

|

জনসন ও স্মিথ যখন সতীর্থ ছিলেন। ছবি: এএফপি

টাকার জন্য টি-টোয়েন্টি খেলে যাচ্ছেন স্টিভেন স্মিথ, এমন তীর্যক মন্তব্য করেছেন অস্ট্রেলিয়ার সাবেক পেসার মিচেল জনসন। এই সংস্করণ বাদ দিয়ে স্মিথকে টেস্ট ও ওয়ানডেতে মনোযোগী হতে বলেছেন ৪২ বছর বয়সী এই ফাস্ট বোলার।

ডেভিড ওয়ার্নারের সমাপনী টেস্ট সিরিজ শুরুর আগে তাকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে অস্ট্রেলিয়ার ক্রিকেটে তোলপাড় লাগিয়ে দিয়েছিলেন মিচেল জনসন। এর জেরে রিকি পন্টিং, মাইকেল ক্লার্কসহ অনেকেই সমালোচনা করেছিলেন তার।

সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই আরেকটি তীর্যক মন্তব্য করলেন জনসন। সাবেক অজি খেলোয়াড়ের সমালোচনায় এবার বিদ্ধ হলেন স্টিভেন স্মিথ। জনসন মনে করেন, স্মিথ টাকার জন্য টি-টোয়েন্টি খেলে যাচ্ছেন।

টেস্ট ও ওয়ানডেতে সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান স্মিথ। কিন্তু তার আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ার বাকি দুটি সংস্করণের মতো সমৃদ্ধ নয়। অস্ট্রেলিয়ার হয়ে ৫৫ ইনিংসে ২৪.৮৬ গড় ও ১২৫.৪৬ স্ট্রাইক রেটে করেছেন ১০৯৪ রান। সর্বশেষ ১৮ ইনিংসে ফিফটি মাত্র একটি। নিউজিল্যান্ড সফরে সদ্য সমাপ্ত টি-টোয়েন্টি সিরিজেও ব্যাট হাতে ব্যর্থ।

স্মিথের টি-টোয়েন্টি সামর্থ্য আছে কিনা, তা নিয়ে প্রশ্ন তুলেছেন জনসন। এক কলামে তিনি লিখেছেন, আমি ভাবছি, আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেট সত্যিই সে খেলতে চায় কিনা। টেস্ট ক্যারিয়ার শেষে অবশ্যই সে বিশ্বের বিভিন্ন লিগে খেলবে। এখন সম্ভবত একটা মুলা ঝুলিয়ে রাখছে, যেন আন্তর্জাতিক পর্যায়ে ও বিশ্বকাপে ওর খেলার সম্ভাবনা বাড়ে। ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে খেলে সে মোটা অঙ্কের চেকও পেয়ে থাকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সাম্প্রতিক পারফরমেন্সও স্মিথের পক্ষে নয়। ২০২১ সালের আসরে ৪ ইনিংসে মাত্র ৯৭.১৮ স্ট্রাইক রেটে করেছিলেন ৬৯ রান। তবে অস্ট্রেলিয়া চ্যাম্পিয়ন হওয়ায় তার ব্যর্থতা ঢাকা পড়ে যায়। পরের বছর ঘরের মাঠে আবারও টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে জায়গা করে নেন। আফগানিস্তানের বিপক্ষে দলে সুযোগ পেয়ে করেন মোটে ৪ রান।

১ জুন ওয়েস্ট ইন্ডিজ-যুক্তরাষ্ট্রে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের অস্ট্রেলিয়া দলে স্মিথ যদি জায়গা করে নেন, তাহলে ওপেনিং ছাড়া অন্য কোনো ব্যাটিং পজিশন খালি দেখছেন না জনসন।

টি-টোয়েন্টি বাদ দিয়ে স্মিথের এখন টেস্ট ও ওয়ানডেতে মনোযোগী হওয়া উচিত, এমন অভিমত জনসনের। নিউজিল্যান্ড সিরিজে ব্যর্থ হওয়ার পর স্মিথ অবশ্য নিজেই আশঙ্কা করেছেন, টি-টোয়েন্টি বিশ্বকাপ হয়তো মিস করতে যাচ্ছেন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply