বিমানে করে গাজায় খাবার পাঠিয়েছে যুক্তরাষ্ট্র

|

তিনটি সামরিক বিমানের মাধ্যমে ৩০ হাজারেরও বেশি মানুষের খাবার পাঠিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। খবর বিবিসির।

এদিকে গাজায় ত্রাণ সহায়তায় সর্বোচ্চ সাহায্যের কথা জানিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার (২৯ ফেব্রুয়ারি) ত্রাণবাহী যানের পাশে ১০০ জনের বেশি মানুষের মৃত্যু হলে, প্রেসিডেন্ট বাইডেন শুক্রবারে এ ঘোষণা দিয়েছিলেন।

মার্কিন সামরিক বাহিনী বিমান থেকে গাজা উপত্যকায় ত্রাণ সহায়তা ফেলবে বলে জানিয়েছিলেন বাইডেন। এর পাশাপাশি উপত্যাকাটির জন্য বিশেষ নৌ করিডরের বিষয়েও কথা বলেছিলেন তিনি।

বাইডেন ত্রাণ সহায়তা ফেলার ঘোষণা দিলেও তা কবে নাগাদ দেয়া হবে সে বিষয়ে তখন বিস্তারিত জানাননি। তবে এটি এত দ্রুত শুরু হবে কেউ ভাবেনি।

ইউএস সেন্ট্রাল কমান্ড এক বিবৃতিতে বলেছে, সি-১৩০ নামের বিমানটি গাজার উপকূলে ৩৮,০০০ এরও বেশি খাবার নিয়ে গিয়েছে। এই বিমানগুলি স্থল করিডোর এবং নির্দিষ্ট রুটের মাধ্যমে খাবারগুলো পৌঁছে দেবে।

উল্লেখ্য, ব্রিটেন, ফ্রান্স, মিশর এবং জর্ডাসহ অন্যান্য দেশগুলো এর আগে গাজায় বিমানযোগে সহায়তা পাঠালেও, যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এটিই প্রথম। বৃহস্পতিবারের (২৯ ফেব্রুয়ারি) ঘটনায় যখন ত্রাণবাহী লরির চারপাশে ভিড় করার সময় ১১২ জন নিহত এবং ৭৬০ জনেরও বেশি আহত হয়, তখন থেকেই এটি ভাবা হয়েছিল মার্কিনরা এবার হয়তো মানবিক সাহায্যের কোনো উপহার পাঠাবে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply