গাজায় ত্রাণ সংগ্রহকারীদের ওপর হামলার তদন্ত করবে ইসরায়েল: আইডিএফ

|

গাজায় ত্রাণ সংগ্রহকারীদের ওপর হামলার ঘটনায় পূর্ণাঙ্গ ও স্বচ্ছ তদন্ত করবে ইসরায়েল। শনিবার (২ মার্চ) এক বিবৃতিতে এমন দাবি করে দেশটির সামরিক বিভাগ আইডিএফ। এক প্রতিবেদনে ইসরায়েলের সংবাদ মাধ্যম টাইমস অব ইসরায়েল এ তথ্য জানায়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, হামলার ঘটনায় প্রাণহানি বেড়ে দাঁড়িয়েছে ১১৮ জনে। আহত সাড়ে ৭শ’র বেশি। যদিও মৃতের সংখ্যাও স্বীকার করেনি তেল আবিব।

আইডিএফ মুখপাত্রের দাবি, বেশিরভাগ মৃত্যু হয়েছে হুড়োহুড়িতে পদদলিত হয়ে। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে ইসরায়েলি বাহিনীর জন্য হুমকি তৈরি হওয়ায় সীমিত আকারে ছোড়া হয়েছে সতর্কতামূলক গুলি।

আইডিএফ’এর মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি আরও বলেছেন, দুর্ঘটনার তদন্ত করছি আমরা। স্বচ্ছ ও পূর্ণাঙ্গ তদন্তে যেসব তথ্য, নথিপত্র দরকার, তা আমাদের হাতে রয়েছে। যাচাইয়ের পর ফলাফল তুলে ধরবো। ত্রাণ নিতে যাওয়াদের ওপর উদ্দেশ্যমূলক ভাবে হামলার যে অভিযোগ উঠেছে তা ভিত্তিহীন।

এর আগে, বৃহস্পতিবার গাজা সিটিতে ত্রাণ সংগ্রহের জন্য জড়ো হওয়া বেসামরিক ফিলিস্তিনিদের ওপর বর্বরোচিত হামলা চালায় ইসরায়েলি বাহিনী। এ ঘটনায় নিন্দার ঝড় উঠেছে বিশ্বজুড়ে। সেই সাথে, দাবি উঠেছে আন্তর্জাতিক তদন্তের।

\এআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply