আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো রাশিয়া

|

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন পারমাণবিক যুদ্ধের হুঁশিয়ারি দেয়ার একদিন পরই আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো রাশিয়া। শুক্রবার (১ মার্চ) এক গুচ্ছ পারমাণবিক বোমা বহনে সক্ষম ইয়ার্স মিসাইলের সফল পরীক্ষার দাবি করেছে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। এক প্রতিবেদনে ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, রুশ ভাণ্ডারের অন্যতম আলোচিত আন্তঃমহাদেশীয় ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ‘ইয়ার্স’। পারমাণবিক হামলা চালাতে সক্ষম এই সমরাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া।

সম্প্রতি, ইউক্রেনে সেনা মোতায়েন ইস্যুতে ফরাসি প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাকরনের মন্তব্য ঘিরে আবারও উত্তপ্ত রাশিয়ার সাথে পশ্চিমাদের সম্পর্ক। বৃহস্পতিবার, জাতির উদ্দেশে দেয়া ভাষণে পারমাণবিক যুদ্ধের হুঁশিয়ারিও দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর একদিন পরই, মস্কোর উত্তরে অবস্থিত প্লেসেটস্ক কসমোড্রম থেকে চালানো হলো ইয়ার্সের পরীক্ষা। ৬৭০০ কিলোমিটারের বেশি দূরত্বের কামচাটকা উপদ্বীপের লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাতে হানে ক্ষেপণাস্ত্রটি।

বলা হচ্ছে, পশ্চিমাদের বার্তা দিতেই এমন পদক্ষেপ রাশিয়ার। মস্কো অবশ্য বলছে, আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রটির সক্ষমতা যাচাইয়ে চালানো হয়েছে পরীক্ষা। পরখ করা হয়েছে এর কৌশলগত, প্রযুক্তিগত ও উড্ডয়ন বৈশিষ্ট্য।

হিরোশিমায় ছোড়া পারবাণবিক বোমার চেয়েও ১২ গুণ ক্ষমতা সম্পন্ন ইয়ার্স মূলত সলিড ফুয়েল চালিত থার্মোনিউক্লিয়ার সমরাস্ত্র। এর আগে, ২০০৯ সালে রুশভান্ডারে যোগ হয় এই অস্ত্র। ১১ হাজারের বেশি দূরত্ব অতিক্রম করতে সক্ষম মিসাইলটি। যা ১০টি আলাদা লক্ষ্যবস্তুতে আঘাত হানার মতো যুদ্ধাস্ত্র বহন করতে পারে। ২৩ মিটার লম্বা ইয়ার্সের সর্বোচ্চ ধারণ ক্ষমতা ৩০০ কিলোটন।

উল্লেখ্য, সবচেয়ে বেশি পারমাণবিক অস্ত্রের মালিক রাশিয়া। তালিকায় দ্বিতীয় স্থানে যুক্তরাষ্ট্র। বিশ্বের মোট পরমাণু অস্ত্রের ৯০ শতাংশ রয়েছে এই দুই পরাশক্তির কাছে। সম্প্রতি, রাশিয়া ও পশ্চিমাদের মধ্যে বাতিল হয়েছে পারমাণবিক অস্ত্র সম্পর্কিত কয়েকটি চুক্তি। এরপর থেকেই এই অস্ত্র নিয়ে বেড়েছে উত্তেজনা।

\এআই/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply