‘স্বাস্থ্যের কালো বিড়াল’ আবজাল দম্পতির বিরুদ্ধে দুদকের চার্জশিট

|

স্বাস্থ্য অধিদফতরের সাবেক হিসাবরক্ষণ কর্মকর্তা আবজাল হোসেন ও তার স্ত্রী রুবিনা খানম। ফাইল ছবি।

২০০ কোটি টাকা অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের অভিযোগে স্বাস্থ্য অধিদফতরের সাবেক হিসাবরক্ষণ কর্মকর্তা আবজাল হোসেন ও তার স্ত্রী রুবিনা হোসেনের বিরুদ্ধে চার্জশিট জমা দিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ মঙ্গলবার (৫ মার্চ) দুদকের সহকারি পরিচালক শহিদুল ইসলাম আদালতে এ অভিযোগপত্র দায়ের করেন।

২০১২ সালে বিজিবি সদর দফতর পিলখানার ভেতরে আটক হয় তখনকার রেলমন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্তর সহকারী একান্ত সচিব (এপিএস) ওমর ফারুক তালুকদারের গাড়ি। ওই ঘটনার পর রেলমন্ত্রীর পদ ছাড়তে হয় সুরঞ্জিত সেনগুপ্তকে। তিনি ‘রেলের কালো বিড়াল’ খুঁজে বের করতে চেয়েছিলেন।

এরপর ২০১৯ সালে ‘স্বাস্থ্যের কালো বিড়াল’ ধরা পড়ে। এই বিড়াল একজন কেরানি, নাম আবজাল। চাকরিকালে সবকিছুকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সরকারি অর্থ লুটেছেন, হয়েছেন টাকার কুমির। নিজের অস্বাভাবিক কাজের জবাবদিহি থেকে রক্ষা পেতে অর্ধাঙ্গিনী রুবিনার নামে অর্থের সম্পদ রেখেছেন। তার স্ত্রীর নামে থাকা সম্পদ আবজালের সম্পদকেও ছাড়িয়ে গেছে।

২০১৯ সালের জুন মাসে স্বাস্থ্যখাতের আলোচিত এই কেরানি দম্পতি আবজাল-রুবিনার বিরুদ্ধে মামলা করে দুদক। সেই মামলার প্রায় চার বছর পর এবার তাদের সম্পদের পূর্ণাঙ্গ তথ্য দিয়ে আদালতে চার্জশিট দেয়া হয়েছে।

দুদক সূত্র জানায়, আবজালের স্ত্রী রুবিনার দেশে আছে ১০৬ কোটি টাকার সম্পদ আর আবজালের সম্পদ ৬ কোটি ৩৭ লাখ টাকার। তারা অস্ট্রেলিয়ায় পাচার করেছেন ১ কোটি ১৮ লাখ অস্ট্রেলিয়ান ডলার, কানাডায় করেছে ৫ লাখ ৬৪ হাজার ডলার আর মালয়েশিয়ায় পাচার করেছেন ২২ লাখ ৮১ হাজার রিঙ্গিত।

দেশে আবজালের ১৭ কোটি টাকার অবৈধ লেনদেন হলেও স্ত্রী রুবিনা ৩০৭ কোটি টাকা অবৈধ লেনদেন করেছেন। আবজালকে গ্রেফতার করা হলেও পলাতক আছেন তার স্ত্রী রুবিনা।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply