আইসিসির মাস সেরার লড়াইয়ে জয়সওয়ালের সঙ্গী উইলিয়ামসন, নিসাঙ্কা

|

ছবি: সংগৃহীত

আইসিসি ফেব্রুয়ারির ‘প্লেয়ার অব দ্য মান্থ’ মনোনীত ৩ জন ক্রিকেটারের নাম ঘোষণা করেছে। যেখানে ভারতের ইয়াসাশভি জয়সওয়াল, নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন ও শ্রীলঙ্কার পাথুম নিসাঙ্কা জায়গা পেয়েছেন।

সোমবার (৪ মার্চ) ফেব্রুয়ারি মাসের সেরা পুরুষ ও নারী ক্রিকেটারের লড়াইয়ে থাকাদের নাম প্রকাশ করে আইসিসি। মেয়েদের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন অস্ট্রেলিয়া অ্যানাবেল সাদারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাতের এশা ওঝা ও কাভিশা এগোদাগে।

ইয়াশাসবি জয়সওয়াল: গত মাসে ইংল্যান্ডের বিপক্ষে পর পর দুইটি ডাবল সেঞ্চুরি, ফেব্রুয়ারির মাচ সেরা হওয়ার দৌড়ে তাকে এগিয়ে রাখে। বিশাখাপত্তনামে ২০৯ রান করেন তিনি প্রথম ইনিংসে। এরপর রাজকোটে দ্বিতীয় ইনিংসেও ডাবল সেঞ্চুরি হাঁকান এই ওপেনার। এই ম্যাচের মাধ্যমে ভারত সিরিজে এগিয়ে থাকার কাজ সেরে নেয়। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে (২০২৩-২৫ চক্র) সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে উঠে যান জয়সওয়াল।

স্যার ডোনাল্ড ব্রাডম্যান ও ভিনোদ কাম্বলি এর পর তৃতীয় ক্রিকেটার হিসেবে ২২ বছর ৪৯ দিন বয়সে তরুণ ব্যাটার হিসেবে পরপর দুই ম্যাচে দ্বিশতক হাঁকানোর কীর্তি গড়েন জয়সওয়াল। ফেব্রুয়ারিতে খেলা ৩ টেস্টে ১১২ গড়ে ৫৬০ রান করেছেন জয়সওয়াল, যেখানে ছিল ২০ টি ছয়ের মার।

কেন উইলিয়ামসন: দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথমবার নিউজিল্যান্ডের টেস্ট সিরিজ জয়ে সবচেয়ে বড় অবদান রাখেন উইলিয়ামসন। ফেব্রুয়ারিতে প্রোটিয়াদের বিপক্ষে খেলা দুই টেস্টে তিনটি সেঞ্চুরি করেন তিনি। ১৩৪.৩৩ গড়ে সর্বোচ্চ ৪০৩ রান করে সিরিজ সেরার পুরস্কার জিতে নেন তারকা ব্যাটার। মাউন্ট মঙ্গানুইয়ে দক্ষিণ আফ্রিকাকে ২৮১ রানে হারানোর পথে প্রথম ইনিংসে ১১৮ রান করেন উইলিয়ামসন। আর দ্বিতীয়ভাগে খেলেন ১০৯ রানের দারুণ এক ইনিংস। প্রথমবারের মতো এক টেস্টে পান দুই সেঞ্চুরির স্বাদ।

হ্যামিল্টনে ২৬৭ রান তাড়ায় কিউইদের ৭ উইকেটের জয়েও বড় ভূমিকা রাখেন উইলিয়ামসন। ১৩৩ রানের অপরাজিত ইনিংস খেলেন ডানহাতি এই ব্যাটার। দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করে ছাড়ে নিউজিল্যান্ড। সবশেষ সেঞ্চুরিটি ছিল উইলিয়ামসনের ৩২তম শতক। সক্রিয় ক্রিকেটারদের মধ্যে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথের সঙ্গে যা যৌথভাবে সর্বোচ্চ। তবে একটি জায়গায় সবার চেয়ে এগিয়ে উইলিয়ামসন। সবচেয়ে কম ১৭২ ইনিংসে ৩২ সেঞ্চুরি করেন তিনি।

পাথুম নিসাঙ্কা: শ্রীলঙ্কার পক্ষে ওয়ানডেতে প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকানো ক্রিকেটার নিসাঙ্কা। ২৫ বছর বয়সী এই ব্যাটার আফগানিস্তানের বিপক্ষে ১৩৯ বল খেলে অপরাজিত ২১০ রানের ইনিংস খেলেন। পাল্লেকেলে’তে খেলা সেই ন্যাচের সিরিজের শেষ ম্যাচেও ১০১ বলে ১১৮ রানের ইনিংস খেলেন নিসাঙ্কা।

সনাৎ জয়াসুরিয়ার ২৪ বছরের রেকর্ড, যা ছিল শ্রীলঙ্কার বিপক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ, তা ভেঙে দেন নিসাঙ্কা। ২০০০ সালে ভারতের বিপক্ষে ১৮৯ রানের ইনিংস খেলেন জয়াসুরিয়া। নিসাঙ্কার খেলা এই ইনিংসে ২০ টি চার ও ৮ টি ছয়ের মার ছিল। নিসাঙ্কা টি-টোয়েন্টি’তেও আফগানিস্তানের বিপক্ষে নিজের ফর্ম ধরে রাখেন।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply