পরিবহন খাতে দুর্নীতি ও অনিয়ম সংক্রান্ত টিআইবির প্রতিবেদন প্রত্যাখান বিআরটিএ’র

|

পরিবহন খাতের দুর্নীতি ও অনিয়ম বিষয়ক টিআইবির প্রতিবেদন প্রত্যাখান করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। বুধবার (৬ মার্চ) সকালে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে টিআইবির বিরুদ্ধে নিজেদের অবস্থান তুলে ধরেন বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার।

বিআরটিএ কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলেন তিনি বলেন, এমন রিপোর্ট কাল্পনিক, বানোয়াট ও উদ্দেশ্য প্রণোদিত। এ সময় সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে চেয়ারম্যান বলেন, আইনের কিছু দুর্বলতার কারনে যথাযথ প্রয়োগ সম্ভব হচ্ছে না। তাই আইনের সংশোধন প্রয়োজন।

বিআরটিএ’র সেবা পেতে ঘুষ ও হয়রানির পাশাপাশি অতিরিক্ত সময় ব্যয়ের তথ্যকেও অসত্য হিসেবে দাবি করেন তিনি। বলেন, এমন রিপোর্টে মুখ্য তথ্যদাতা হিসেবে বিআরটিএর নাম উল্লেখ করা হয়েছে, যা অসত্য। বিষয়টি প্রকাশের জন্য এ বিষয়ে বিআরটিএ’কে অবহিত করা হয়নি বলেও জানানো হয় সংবাদ সম্মেলনে।

এর আগে গতকাল ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল, বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান এক সংবাদ সম্মেলনে বলেন, পরিবহন খাতের ঘুষের টাকা দিনশেষে বিভিন্ন মহলে ভাগাভাগি হচ্ছে। তাই কাঙ্ক্ষিত যাত্রী সেবা মিলছে না।

ড. ইফতেখারুজ্জামান বলেন, গণপরিবহনে ৩৫ শতাংশের বেশি নারী যৌন হেনস্তার শিকার হন। এই সেক্টরের নেতারা ক্ষমতাসীন দলের সাথে যোগসাজশে চলে। তাই প্রত্যাশিত মানের সেবা পাওয়া যাচ্ছে না।

ট্রাফিক পুলিশ, হাইওয়ে পুলিশ ও বিআরটিএ সবার সমন্বয়ে দুর্নীতি চলছে বলেও অভিযোগ করেন টিআইবির নির্বাহী পরিচালক।পরিবহন খাতে শৃঙ্খলা ফেরানো ও যাত্রীসেবা নিশ্চিত করতে ১৫ দফা সুপারিশও দেয় টিআইবি।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply