যে ১৩ অশুভ নয় অ্যান্ডারসনের!

|

১৩ সংখ্যাটিকে অনেকে অশুভ বলে থাকে। যদিও এর কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। বিশ্বাস আর মিথ মিলিয়ে সংখ্যাটিকে একটি নেতিবাচক মর্যাদা দেয়া হয়েছে। তবে সেই ১৩ এখন একটি শুভ মাইলফলকের দরজা খুলে দিয়েছে ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের জন্য।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে তৃতীয় বোলার ও প্রথম পেসার হিসেবে ৭ শতাধিক উইকেটের অভিজাত ক্লাবে প্রবেশ করেছেন জেমস অ্যান্ডারসন। সার্বিক টেস্ট উইকেট শিকারির তালিকায় তার সামনে রয়েছে দুই গ্রেট শেন ওয়ার্ন ও মুত্তিয়া মুরালিধরন।

শেন ওয়ার্নের উইকেট সংখ্যা ৭০৮ ও মুরালির ৮০০। ওয়ার্নের রেকর্ড ভেঙে ফেলা জিমির এখন সময়ের ব্যাপার হলেও মুরালিধরনের ৮০০ উইকেট কী তিনি ভাঙতে পারবেন? অবশ্যই সেটি অনেক কঠিন একটি কাজ হবে তার জন্য।

তবে শচীনের একটি রেকর্ড জিমি ভেঙে ফেলতেই পারেন। কী সেই রেকর্ড? এখন পর্যন্ত সর্বোচ্চ ২০০টি টেস্ট খেলেছেন মাস্টার ব্লাস্টার শচীন। জিমিকে খেলতে হবে আরও ১৩টি টেস্ট। পারবেন তিনি? হয়ত ফিটনেস আর সময়ই বলে দেবে।

জিমির ক্যারিয়ারে আরেকটি ১৩ খুব প্রয়োজন। কী সেই ১৩? টেস্টের ৭০০ উইকেটের পাশাপাশি ওয়ানডে ও টি-টোয়েন্টিতে তার উইকেট সংখ্যা যথাক্রমে ২৬৯ ও ১৮টি। আন্তর্জাতিক ক্যারিয়ারের সর্বমোট উইকেট ৯৮৭টি। আর ১৩টি উইকেট পেলেই তিনি প্রবেশ করবেন নিজ দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে হাজার উইকেটের মাইলফলকে। ১৩ কিন্তু সবসময় অশুভ নয়। জেমস অ্যান্ডারসনের কাছে তো নয়-ই।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply