নজরকাড়া স্থাপত্যশৈলীতে যশোরের জঙ্গলবাঁধাল জামে মসজিদ

|

যশোরের জঙ্গলবাঁধাল গ্রাম। এই গ্রামে আছে দৃষ্টিনন্দন এক মসজিদ। চমৎকার নির্মাণশৈলীর কারণে মসজিদটি দেখে চোখ জুড়াবে যে কারও। ৫৬ শতক জমির উপর নির্মাণ করা হয়েছে দৃষ্টিনন্দন এই মসজিদটি। সেখানে নিয়মিত নামাজ আদায় করেন স্থানীয়সহ আশপাশের গ্রামের মানুষও।

১৯৯০ সালে জঙ্গলবাঁধাল স্কুলের পাশে স্থানীয়রা ছোট পরিসরে একটি মসজিদ নির্মাণ করেন। পরে স্থানীয় লোকজন, ব্যবসায়ী ও এলাকার প্রবাসীদের আর্থিক সহযোগিতায় মসজিদটি নতুন করে নির্মাণের উদ্যোগ নেয়া হয়। ২০১৬ সালে করা হয় ভিত্তিপ্রস্তর স্থাপন। নির্মাণকাজ শেষ করতে সময় লেগে যায় বেশ কয়েক বছর। অবশেষে ২০২০ সালে উদ্বোধন করা হয় মসজিদটি।

নজরকাড়া স্থাপত্যশৈলীতে নির্মিত মসজিদের নকশা করেছে এলাকারই কৃতি সন্তান বুয়েট থেকে পাশ করা ইঞ্জিনিয়ার পলাশ খান। নির্মাণে খরচ হয়েছে পৌঁনে ২ কোটি টাকা।

মসজিদের পাশেই রয়েছে একটি মাদরাসা। সেখান থেকে কোরআন শিক্ষা নিচ্ছে শিশু-কিশোররা। আশপাশের গ্রাম থেকেও এই মসজিদে নামাজ আদায় করতে আসেন মুসল্লিরা। দূর দুরান্ত থেকে অনেকে দেখতেও আসেন দৃষ্টিনন্দন এই মসজিদ।

জঙ্গলবাঁধাল জামে মসজিদের মুয়াজ্জিন আসলাম শেখ জানান, মানুষ যাতে সুন্দর পরিবেশে নামাজ আদায় করতে পারে তাই দৃষ্টিনন্দন এই মসজিদ নির্মাণ করা হয়েছে।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply