কোহলিকে বাদ দিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে পারে ভারত!

|

ছবি: সংগৃহীত

প্রায় ১১টি বসন্ত পেড়িয়ে গেলেও আইসিসি আয়োজিত টুর্নামেন্টে কোনো ট্রফি জেতে না ভারত। শিরোপা খরা কাটাতে তাই উঠে-পড়ে লেগেছে বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। আসন্ন টি–টোয়েন্টি বিশ্বকাপে দল গঠনে নজর দিচ্ছে দলটি। আর দল গঠনে দলটির সবচেয়ে বড় তারকা ভিরাট কোহলিকে বাদ দিয়েই পরিকল্পনা করছে তারা! এমনটিই জানিয়েছে সংবাদমাধ্যম ‘দ্য টেলিগ্রাফ’।

গতকাল মঙ্গলবার (১২ মার্চ) সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের প্রতিবেদন অনুযায়ী, টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে মনোযোগী ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। টুর্নামেন্টের সম্ভাব্য সেরা দল বেছে নিতে গিয়ে নির্বাচক প্যানেল ও টিম ম্যানেজমেন্টকে কঠিন কিছু সিদ্ধান্ত নিতে হতে পারে। প্রয়োজনে ভিরাট কোহলিকেও বাদ দেয়া হতে পারে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

প্রতিবেদন অনুসারে, টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে সুযোগ করে নেয়ার মতো ছন্দে নেই কোহলি। এছাড়াও ওয়েস্ট ইন্ডিজের মন্থর উইকেট কোহলির জন্য মানানসই হবে না। এমন পিচে থিতু হতে কোহলি একটু সময় নিতে পারেন। এ জন্য ম্যানেজমেন্ট তরুণ কাউকে দলে নিতে চাইছে। যে মাঠে নেমেই শুরু থেকে আক্রমণাত্নক ব্যাটিং করতে পারবে।

দ্য টেলিগ্রাফের মতে, আগারকারের সিদ্ধান্তে কোনো প্রকার হস্তক্ষেপও করতে চায় না বিসিসিআই। ইতোমধ্যেই কোহলিকে বাদ দেয়ার দুটি কারণ সামনে এসেছে আগারকারের পক্ষ থেকে। ভারতের হয়ে গত জানুয়ারির আগের ১৪ মাস টি-টোয়েন্টি খেলেননি কোহলি।

অর্থাৎ, ২০২২ সালে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে বর্তমান টি-টোয়েন্টির বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে হারের পর প্রায় দেড় বছর টি-টোয়েন্টি ক্রিকেট থেকে নিজেকে দূরে রেখেছেন ভিরাট কোহলি। যদিও চলতি বছরের প্রথম মাসে নিজেদের ঘরের মাটিতে সফরকারী আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজ দিয়ে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে ফেরেন এই তারকা ব্যাটার।

আফগানদের বিপক্ষে একটি ম্যাচে ২৯ রান করলেও পরেরটিতে শূন্য রানে আউট হন তিনি। কোহলি যখন খেলেননি তখন রিংকু সিং, তিলক ভার্মা, শিবম দুবে, জিতেশ শর্মার মতো তরুণেরা নিজেদের সামর্থ্যের প্রমাণ দিয়েছেন। দলেও তারা নিজেদের থিতু করে নিয়েছেন। পাশাপাশি নির্বাচক আগারকারের মনও দিয়েছেন তারা। এ ছাড়াও আগারকার নাকি ইতোমধ্যেই বিসিসিআইকে জানিয়েছেন, টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের মন্থর উইকেট কোহলির জন্য মানানসই হবে না।

এমন উইকেটে থিতু হতে কোহলি একটু বেশিই সময় নিতে পারেন। যার কারণে ম্যানেজমেন্ট তরুণ কাউকে দলে নিতে চাচ্ছে। টেলিগ্রাফ জানিয়েছে, এই ব্যাপারে আগারকারের সিদ্ধান্তে হস্তক্ষেপ করতে চায় না বিসিসিআই।

শেষ পর্যন্ত কোহলি আগারকারের কথা মেনে নিলে টি–টোয়েন্টি বিশ্বকাপে ভিরাট কোহলির খেলা হবে না। তবে কোহলির বিশ্বকাপে খেলার সম্ভাবনা এখনই উড়িয়ে দেয়া যাচ্ছে না। আইপিএলে দুর্দান্ত কিছু করে আগারকারের মন জিতে নিতে পারলে তিনি সিদ্ধান্ত বদলাতেও পারেন। কোহলিকে সেটা করতে হবে আইপিএলের শুরু থেকেই। কারণ, বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াড জমা দিতে দলগুলোকে মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত সময় বেঁধে দিয়েছে আইসিসি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply