নিষেধাজ্ঞা না মেনেই তেঁতুলিয়া নদীতে মাছ ধরছেন জেলেরা

|

বাউফল (পটুয়াখালী) করেসপনডেন্ট:

ইলিশের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে পটুয়াখালীর তেতুলিয়া নদীর অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। নিষেধাজ্ঞা অমান্য করেই তেতুলিয়া নদীর বাউফল অংশে প্রকাশ্যে মাছ শিকার করছেন জেলেরা।

গত ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত পটুয়াখালী বাউফল, দশমিনা ও গলাচিপা উপজেলার পাশ দিয়ে বয়ে যাওয়া তেতুলিয়া নদীর চর রুস্তম থেকে ভোলা জেলার ভেদুরিয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বুধবার (১৩এপ্রিল) বাউফল উপজেলার তেঁতুলিয়া নদীর চন্দ্রদ্বীপ, নিমদী লঞ্চঘাট, তালতলী ও ধুলিয়া অংশে ঘুরে দেখা যায় প্রায় অর্ধশত ছোট-বড় নৌকায় করে নদীতে জাল ফেলে মাছ শিকার করা হচ্ছে। দীর্ঘ ২ ঘণ্টা নদীতে অবস্থান করেন গণমাধ্যম কর্মীরা। এসময় প্রশাসনের কোনো কার্যক্রম নজরে আসেনি।

এ বিষয়ে জেলা মৎস কর্মকর্তা মো. কামরুল ইসলাম বলেন, মৎস অধিদফতর কাজ করছে। এখন পর্যন্ত ৩০ জন জেলেকে আইনের আওতায় আনা হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

জেলদের নিয়ন্ত্রণ করতে না পারার কথা স্বীকারও করেন তিনি। বলেন, নদী অনেক বড় হওয়ায় এক জায়গায় অভিযান পরিচালনা করলে তারা অন্যদিকে চলে যায়। সকলের সহযোগিতা থাকলে দ্রুত নদী নিয়ন্ত্রণে নেয়া হবে বলেও জানান তিনি।

উল্লেখ্য, প্রতিবছর মার্চ ও এপ্রিল মাসে দেশের কয়েকটি অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ শিকার, পরিবহন ও আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ থাকে। এসময় ইলিশের অভয়াশ্রম গুলোতে ইলিশসহ সব প্রকার মাছ ধরা আইনত দণ্ডনীয় অপরাধ।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply