‘লোক দেখানো’ অভিযান বন্ধ করতে টিআইবির আহ্বান

|

নিয়মিত বিরতিতে অগ্নিকাণ্ড ও মর্মান্তিক প্রাণহানির ঘটনায় উদ্বেগ জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল (টিআইবি)। এসব ঘটনায় ‘লোক দেখানো’ অভিযান ও দায় এড়িয়ে যাওয়ার সংস্কৃতি থেকে বেরিয়ে আসারও আহ্বান জানিয়েছে সংস্থাটি।

বৃহস্পতিবার (১৪ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ উদ্বেগ ও আহ্বান জানায় টিআইবি।

প্রেস বিজ্ঞপ্তিতে রাজনৈতিক সদিচ্ছার অভাব, দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানের নিষ্ক্রিয়তা, সমন্বয়হীনতা, দুর্নীতি, জবাবদিহিতার অনুপস্থিতি ও বিচারহীনতাকে অগ্নিকাণ্ডের পুনরাবৃত্তির কারণ হিসেবে উল্লেখ করা হয়। এসব ঘটনার সাথে সম্পৃক্ত ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায় টিআইবি।

বিজ্ঞপ্তিতে অগ্নিকাণ্ডের পুনরাবৃত্তির বিষয়ে উদ্যোগী না হওয়ার সমালোচনা করেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। বলা হয়, বিভিন্ন সময়ে সংঘটিত অগ্নিকাণ্ড প্রতিরোধে আদালত বেশ কিছু নির্দেশনা প্রদান করেছেন এবং নানা সময়ে গঠিত তদন্ত কমিটি ও টাস্কফোর্স বেশ কিছু সুপারিশও প্রস্তাব করেছে। কিন্তু নিয়ন্ত্রণ ও তদারকি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের নিষ্ক্রিয়তা, দায়িত্বহীনতা, সমন্বয়হীনতা, পরিকল্পনার অভাব, অনিয়ম-দুর্নীতি এবং কর্মকর্তাদের জবাবদিহির ঘাটতির কারণে এ সকল সুপারিশের বেশিরভাগ বাস্তবায়ন হয়নি।

এতে আরও বলা হয়, ধারাবাহিক এই অগ্নিকাণ্ড ও প্রাণহানির পেছনে মূল কারণ ভবন নির্মাণে সংশ্লিষ্ট আইন অনুসরণ না করা এবং মালিক কর্তৃক ভবনে অনুমোদন বহির্ভূত কার্যক্রম পরিচালনা।

এ সময় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে পর্যাপ্ত ক্ষতিপূরণ ও পুনর্বাসনের ব্যবস্থা করার জন্যও জোর দাবি জানানো হয় টিআইবির বিজ্ঞপ্তিতে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply