জাতীয় পরিচয়পত্র পাচ্ছেন কুয়েত প্রবাসী বাংলাদেশিরা

|

ছবি- ফাইল

হেবজু মিয়া, কুয়েত:

বহুল প্রত্যাশিত জাতীয় পরিচয়পত্র (এনআইডি) পেতে যাচ্ছেন কুয়েত প্রবাসী বাংলাদেশিরা। দীর্ঘদিন ধরে কুয়েত দূতাবাসের মাধ্যমে এনআইডি প্রদানের দাবি জানিয়ে আসছিল দেশটিতে অবস্থানরত বাঙালিরা। অবশেষ হাইকমিশনের সহযোগিতায় চলতি মাসের শেষদিকে এনআইডি কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. আশিকুজ্জামান।দূতাবাসের সিদ্ধান্তে উচ্ছ্বাসিত প্রবাসীরা।

জানা গেছে, মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে বাংলাদেশির সংখ্যা প্রায় তিন লাখ। দীর্ঘদিন দেশের বাইরে থাকায় বিশাল এই জনগোষ্ঠীর বেশির ভাগেরই জাতীয় পরিচয়পত্র বা এনআইডি ‍ছিল না। সরকারের গুরুত্বপূর্ণ এই ডকুমেন্ট না থাকায় আবেদন ই-পাসপোর্টসহ বিভিন্ন সুবিধা তারা নিতে পারছিলেন না। এছাড়াও দেশে আসলেও তাদের পোহাতে হতো নানা ভোগান্তি।

রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. আশিকুজ্জামান জানান, দূতাবাস এরইমধ্যে সব ধরনের প্রস্তুতি নিয়েছে। এনআইডি নিবন্ধন কার্যক্রম সম্পূর্ণ করতে চলতি মাসের ২০ তারিখের মধ্যে বাংলাদেশ থেকে একটি টেকনিক্যাল টিম যাবে কুয়েত। তবে ঠিক কবে থেকে কার্যক্রম শুরু হবে সেবিষয়ে নির্দিষ্ট কোনো দিনক্ষণ ঘোষণা করা হয়নি।

ধারণা করা হচ্ছে, ওই প্রতিনিধি দলটি কুয়েতে পোৗঁছানোর পরই শুরু করবে এনআইডি কার্যক্রম এবং দ্রুত সময়ের মধ্যেই জাতীয় পরিচয়পত্র পাবেন প্রবাসীরা।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply