আয়ের দিক থেকে তিনে রোনালদো, ছয়ে মেসি

|

ছবি: সংগৃহীত

ক্রিশ্চিয়ানো রোনালদো অথবা লিওনেল মেসি, বিশ্বে এদের কেউই সর্বোচ্চ আয় করা খেলোয়াড় নন। এমন তালিকাই প্রকাশ করেছে অর্থনীতি বিষয়ক সংবাদমাধ্যম স্পোর্টিকোর রিপোর্টার কার্ট বাডেনহাউসেন। যেই তালিকার শীর্ষে আছেন ৩৭৫ বিলিয়ন মার্কিন ডলার আয় করা যুক্তরাষ্ট্রের বাস্কেটবল খেলোয়াড় কিংবদন্তি মাইকেল জর্ডান। এই তালিকায় ১৯২ বিলিয়ন ডলার নিয়ে তিনে সিআরসেভেন আর ১৬৭ বিলিয়ন ডলার নিয়ে ছ’য়ে মেসি।

গোটা বিশ্বের কোন খেলোয়াড়ের বেতন কত? অথবা কোন খেলোয়াড়ের ধন-সম্পতির পরিমানই বা কত। এই প্রশ্নের উত্তর জানার আগ্রহ আছে তাদের অনুসারীদের। আর সে কারণেই হয়তো এর উত্তর লিখে প্রকাশ করেছেন অর্থনীতি বিষয়ক সংবাদমাধ্যম স্পোর্টিকোর রিপোর্টার কার্ট বাডেনহাউসেন। জানালেন বিশ্বের শীর্ষ ১০ অ্যাথলেটের বেতন কাঠামো।

এই তালিকার চূড়ায় আছেন যুক্তরাষ্ট্রের বাস্কেটবল খেলোয়াড় কিংবদন্তি মাইকেল জর্ডান। এখন পর্যন্ত তাঁর আয়কৃত মোট অর্থের পরিমান ৩৭৫ বিলিয়ন মার্কিন ডলার। বাংলা টাকায় যেটি দাড়ায় প্রায় ৪১ হাজার ২০০ কোটি। ক্যারিয়ারে সমান ছটি করে চ্যাম্পিয়নশিপ ও এনবিএ ফাইনাল এমভিপিএস, পাঁচটি লিগ এমভিপিএস ও ১০ গোল করার কীর্তি রয়েছে ৬১ বছর বয়সী এই সাবেক তারকার।

এর পরেই আছেন তাঁরই স্বদেশী টাইগার উডস। সর্বকালের সেরা এই গলফারের আয় ২৬৬ বিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশী মুদ্রায় প্রায় ২৯ হাজার ২২০ কোটি টাকা। গলফ ক্যারিয়ারে মেজর চারটি শিরোপাই জিতেছেন ৪৮ বছর বয়সী এই সুপারস্টার।

১৯২ বিলিয়ন ডলার নিয়ে তালিকার তৃতীয় নম্বরে অবস্থান পর্তুগীজ ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। ৫ ব্যালন ডি অর সহ মোট ৩৩টি শিরোপা রয়েছে তাঁর দখলে।

তালিকার ৪ এ আছেন প্রয়াত গলফার আর্নল্ড পালমার তিনি আয় করেছিলেন ১৭৬ বিলিয়ন ডলার। আর সমান অর্থ আয় করে ৫ এ অবস্থান করছেন যুক্তরাষ্ট্রের বাস্কেটবল খেলোয়াড় লিব্রন জেমস।

সমান ১৬৭ বিলিয়ন আয় করে যুক্তরাষ্ট্রের সাবেক গলফার জ্যাক নিকোলাসের সঙ্গে যৌথভাবে ৬ নম্বরে আছেন আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। এছাড়া মেসির বর্তমান ক্লাব ইন্টার মায়ামির অন্যতম মালিক ডেভিড বেকহ্যামের অবস্থান ৮ এ। তার আয় ১৫ বিলিয়ন।

এদিকে ১৪৯ বিলিয়ন ডলার আয় করে তালিকার ৯ এ অবস্থান সাবেক টেনিস তারকা রজার ফেদেরার। আর ১৪৮ বিলিয়ন নিয়ে তালিকার ১০ এ অবস্থান বক্সার ফ্লয়েড মেওয়েদারের।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply