বিড়াল হত্যাকারীকে মুক্তি দেওয়ায় উত্তাল তুরস্ক

|

তুরস্কের ইস্তাম্বুলের একটি ভবনে থাকতো একটি বেওয়ারিশ বিড়াল। বিড়ালটিকে সেই ভবন ও আশপাশের ভবনের বাসিন্দারা খাওয়াত। আদর করে সবাই ‘এরোস’ বলে ডাকত।

তবে চলতি বছরের প্রথম দিন, ইব্রাহিম নামের এক ব্যক্তি ভবনের লবিতে বিড়ালটিকে লাথি দিয়ে হত্যা করেন। ঘটনাস্থলের সিসিটিভি ফুটেজের ভিত্তিতে তাকে ১৮ মাসের কারাদণ্ড দেওয়া হয়। তবে ভালো আচরণের কারণে তাকে আগেভাগেই মুক্তি দেওয়ায় ফুঁসে উঠেছে পুরো তুরস্ক। শুক্রবার (১৫ মার্চ) এক প্রতিবেদনে খালিজ টাইমস এ তথ্য জানায়।

বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের প্রতিবেদনে উঠে আসে এই ঘটনাটি। দেশটির জনগণের বড় একটি অংশই ইব্রাহিমকে আবারও কারাগারে ঢোকানোর পক্ষে। ইতোমধ্যে, ৩ লাখ ২০ হাজার মানুষ একটি আবেদনে সই করেছেন। এমনকি বিষয়টি নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানও আগ্রহ দেখিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির আইনমন্ত্রী। পরে গত বুধবার ইব্রাহিমকে আবারও আদালতে ওঠানো হয়। 

পরে আদালত, ইব্রাহিমের সাজা আরও এক বছর বাড়িয়ে দেন। তবে তাকে গ্রেফতারের নির্দেশ দেননি। তবে প্রাণী অধিকার গোষ্ঠীগুলোর দাবি, তুরস্কের আইন অনুসারে ইব্রাহিমকে অন্তত চার বছর কারাদণ্ড দেয়ার কথা। আর তাই তারা ইব্রাহিমের সাজার ব্যাপারে আপিল করবে। 

এদিকে, সামাজিক যোগাযোগমাধ্যমে এরোসের মৃত্যুর বিচারের দাবিতে আন্দোলন শুরু হয়েছে। এক্সে জাস্টিসফরএরোস নামে হ্যাশট্যাগ এরই মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

‘এরোস’ বিড়ালের একটি ছবি। ছবি: ডন নিউজ।

এছাড়াও, আর্জেন্টাইন তারকা ফুটবলার ও তুর্কি ফুটবল ক্লাবের স্ট্রাইকার মাওরো ইকার্দিসহ অনেক তারকাই ‘এরোস’ হত্যার বিচার দাবি করেছেন।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply