বিএনপির সহিংসতার বিষয়টি মার্কিন সংস্থার প্রতিবেদনে থাকা উচিৎ ছিল: পররাষ্ট্রমন্ত্রী

|

এনডিআই ও আইআরআই’র প্রতিবেদনে বিএনপির সহিংসতার বিষয়টি থাকা উচিৎ ছিল বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। রোববার (১৭ মার্চ) দুপুরে ফরেন সার্ভিস একাডেমিতে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিএনপি নির্বাচন প্রতিহত করতে চেয়েছিল। উপমহাদেশে যে নির্বাচন হয়, তা থেকে অনেক ভালো ও সুষ্ঠু নির্বাচন হয়েছে। কে কি বললো তাতে কিছু যায় আসে না। প্রতিবেদনটিতে নির্বাচনে কম সহিংসতা হয়েছে এটি স্বীকার করা হয়েছে বলেও দাবি করেন তিনি।

আরও পড়ুন:- ৭ জানুয়ারির ভোটে প্রতিযোগিতা ছিল না, আতঙ্ক ছিল: মার্কিন সংস্থার প্রতিবেদন

এছাড়া জিম্মি নাবিকদের বিষয়ে তিনি বলেন, নাবিকদের অক্ষতভাবে উদ্ধারের চেষ্টা চলছে। এ নিয়ে গণমাধ্যমে যা বলা হচ্ছে, তা দেখে জলদস্যুরা আরও সচেতন হয়ে যাচ্ছে বলে মন্তব্য করেন তিনি। এ বিষয়ে গণমাধ্যমকে সচেতনভাবে সংবাদ প্রকাশের আহ্বানও জানান তিনি।

প্রসঙ্গত, বাংলাদেশের নির্বাচন পর্যবেক্ষণ মূল্যায়ন করে একটি প্রতিবেদন প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) এবং ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই)। এতে বলা হয়, সাত জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় নির্বাচনে বেশ কিছু কারণে গুণগত মান ক্ষুণ্ন হয়েছে। এসব কারণের মধ্যে রয়েছে- রাষ্ট্র, সরকারি দল এবং বিরোধীদের সহিংসতা, রাজনৈতিক নেতাদের সহিংসতার মনোভাব, নাগরিক স্বাধীনতা সঙ্কোচন, বাকস্বাধীনতার অবনতি। এছাড়া নির্বাচনে কার্যকর প্রতিযোগিতা ছিল না। এতে ক্ষমতাসীন দল সুবিধা পেয়েছে। বিরোধীদের দমন করা হয়েছে।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply