গাজার আল শিফা হাসপাতালে ইসরায়েলি হামলা

|

ছবি: সংগৃহীত

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার আল শিফা হাসপাতালে আবারও আক্রমণ চালিয়েছে ইসরায়েলি বাহিনী। সোমবার (১৮ মার্চ) ভোরে অতর্কিত এ হামলা চালায় ইসরায়েলি সেনারা। হামলার কারণ হিসেবে ইসরায়েলের তরফ থেকে বলা হয়েছে, সেখানে হামাসের শীর্ষপর্যায়ের নেতারা অবস্থান করছিল। এমন তথ্য ছিল তাদের কাছে। খবর দ্য গার্ডিয়ান।

গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল শিফা। এখানে আশ্রয় নিয়েছিল শতাধিক নিরস্ত্র ফিলিস্তিনি। কিন্তু নতুন করে হামলার আগে কোনো ধরনের ইঙ্গিত ছাড়াই আক্রমণ করে তারা। এর আগে গত বছরের নভেম্বরে প্রথমবার আল শিফা হাসপাতালে হামলা চালিয়েছিল ইসরায়েলি সেনারা। সেসময় তারা হাসপাতাল ভবনের নিচে হামাস যোদ্ধাদের সুড়ঙ্গ খুঁজে পেয়েছিল বলে দাবি করেছিল। এক বিবৃতিতে তারা বলেছে, বর্তমানে আল শিফা হাসপাতাল এলাকায় সৈন্যরা একটি সুনির্দিষ্ট অপারেশন পরিচালনা করছে।

সোমবার ভোর থেকেই ট্যাংক নিয়ে ঘেরাও করা হয় পুরো হাসপাতাল এলাকা। এরপর থেকেই চলছে গুলিবর্ষণ। অনেকেই হতাহত হয়েছেন বলে জানিয়েছে গাজা কর্তৃপক্ষ। ভেতরে আটকা পড়েছেন বহু রোগী, চিকিৎসক এবং উদ্ধারকর্মী।

উল্লেখ্য, ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে গত বছরের ৭ অক্টোবর থেকে এপর্যন্ত ইসরায়েলি হামলায় সাড়ে ৩১ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। যাদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু। গৃহহীন হয়েছে ২০ লাখ মানুষ। অপরদিকে তেল আবিব বারবার হামাসের বিরুদ্ধে আল শিফা হাসপাতাল ব্যবহারের অভিযোগ আনলেও, সেটি অস্বীকার করেছে হামাস। এপর্যন্ত দেড়শতাধিক স্বাস্থ্যসেবা কেন্দ্র বিপন্ন হয়েছে হামলায়।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply