মস্কোয় জঙ্গি হামলা নিয়ে রাশিয়াকে আগেই সতর্ক করেছিল যুক্তরাষ্ট্র

|

মস্কোতে অবস্থিত মার্কিন দূতাবাস। ছবি: দ্য নিউ ইয়র্ক টাইমস।

মস্কোয় জঙ্গি গোষ্ঠী আইএস-এর ভয়াবহ হামলা নিয়ে আগেই রাশিয়াকে সতর্ক করেছিল আমেরিকা। বিশেষ করে, রাশিয়ার নির্বাচনের এক মাস পূর্বে এই তথ্য জানায় ওয়াশিংটন। শনিবার (২৩ মার্চ) এক প্রতিবেদনে যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম দ্য নিউ ইয়র্ক টাইমস এ তথ্য জানায়।

গত ৭ মার্চ, মস্কোতে মার্কিন দূতাবাস একটি নিরাপত্তা সতর্কতা জারি করে। সতর্ক বার্তায় বলা হয়েছে, মস্কোতে বড় সমাবেশগুলিকে লক্ষ্য করে বিশেষভাবে কনসার্ট লক্ষ্য করে আসন্ন হামলার পরিকল্পনা করছে জঙ্গি গোষ্ঠী। বিবৃতিতে আমেরিকানদের সতর্ক করা হয়েছে যে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে হামলা হতে পারে। সেই হামলা তখন না হলেও ঠিকই হয়েছে। তবে দিন-ক্ষণ পরিবর্তন করে।

হোয়াইট হাউজের নিরাপত্তা পরিষদের মুখপাত্র অ্যাড্রিন ওয়াটসন বলেন, ‘রাশিয়ায় যে পরিকল্পিত ভাবে জঙ্গি হামলা হবে, তা আমেরিকা আগে থেকেই জেনে গিয়েছিল। এই কারণে রাশিয়ায় ভ্রমণরত বা বসবাসকারী আমেরিকানদের উদ্দেশে সতর্কবার্তা জারি করা হয়েছিল মার্কিন স্টেট দফতরের তরফ থেকে।’

এদিকে হোয়াইট হাউজের মুখপাত্র জন কার্বি এই হামলা প্রসঙ্গে বলেন, ‘যেসব দৃশ্য সামনে এসেছে তা ভয়ঙ্কর। হামলায় মৃতদের পরিবারের প্রতি আমাদের সমবেদনা রয়েছে।’

উল্লেখ্য, রিপোর্ট অনুযায়ী, এই হামলায় এখনও পর্যন্ত ৬০ জনের মৃত্যু ঘটেছে। আরও অন্তত ১৪৫ জন গুরুতর ভাবে আহত হয়েছেন। তবে রুশ তদন্তকারী অফিসাররা দাবি করছেন, মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। এদিকে এই জঙ্গি হামলার পরই রাশিয়ার সরকার বিমানবন্দর এবং অন্যান্য জায়গায় নিরাপত্তা জোরদার করেছে। সব ধরনের সভা, সমাবেশ বাতিল করে দেয়া হয়েছে।

/এআই 


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply