ব্লিঙ্কেনের সতর্কবার্তাতেও অনড় নেতানিয়াহু, রাফায় হামলা চালাবেই

|

যুক্তরাষ্ট্রের সমর্থন থাকুক আর না থাকুক রাফায় অভিযান চালাবেই ইসরায়েল। শুক্রবার (২২ মার্চ) এমন হুঁশিয়ারি দেন দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এর আগে, সফররত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন রাফায় হামলা চালাতে ইসরায়েলি প্রাধানমন্ত্রীকে অনুরোধ করেন। তবে সব অনুরোধ ভেস্তে দিয়ে হামলার ব্যাপারে অনড় তিনি।

শুক্রবার (২২ মার্চ) মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বৈঠক করেন নেতানিয়াহু ও তার মন্ত্রিসভার সদস্যদের সাথে। বৈঠক শেষে তিনি গণমাধ্যমে আরও বৈরী অবস্থান নেন। বলেন, পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের সাথে কথা হয়েছে। পাঁচ মাসের বেশি সময় ধরে আমরা এই যুদ্ধে এক সাথে হামাসের বিরুদ্ধে লড়েছি, সে জন্য তাকে ধন্যবাদ জানিয়েছি।

তিনি বলেন, রাফায় প্রবেশ না করতে পারলে হামাসকে নির্মূল করা সম্ভব হবে না। তাকে বলেছি, রাফায় অভিযানে তারা পাশে থাকবে বলেই আশা করছি; যদি না থাকে তাহলে একাই এগোবো আমরা, সেটাও স্পষ্ট জানিয়েছি।

বলা হচ্ছে বৈঠক চলাকালে ব্লিঙ্কেন ইসরায়েলকে এ রাফায় হামলার ব্যাপারে সতর্ক করেছেন। তিনি বলেছেন, রাফায় হামলা ইসরায়েলকে আরও দুর্বল করবে। এতে আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন হয়ে পড়ার সম্ভাবনা আরও প্রবল হবে।

ইসরায়েলকে পরিকল্পনা অনুযায়ী এগোতে পরামর্শ দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সতর্কবার্তা দিয়ে তিনি বলেছেন, পরিকল্পনা ছাড়া এগোলে ইসরায়েল গাজাতেই আটকে যাবে।

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply