মসজিদুল হারামে কৃত্তিম বুদ্ধিমত্তার রোবট সেবা চালু করেছে সৌদি

|

চলতি রমজান মাসে পবিত্র মসজিদুল-হারাম মসজিদে কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট সেবা চালু করেছে সৌদি কর্তৃপক্ষ। মসজিদে আসা মুসল্লিদের বিভিন্ন বিষয়ে সাহায্য করতে সক্ষম হবে এই রোবটগুলো। শুক্রবার (২৯ মার্চ) এক প্রতিবেদনে গালফ নিউজ এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, মেশিনগুলি গ্র্যান্ড মসজিদে আচার-অনুষ্ঠান সম্পাদন এবং বিভিন্ন ভাষায় একযোগে ব্যাখ্যা সহ ফতোয়া বা ধর্মীয় হুকুম অ্যাক্সেস করার বিষয়ে মুসল্লিদের নির্দেশনা দিবে।

এছাড়াও রোবটগুলো ব্যবহারকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়ার জন্য ধর্মগুরুদের কাছে অনলাইন অ্যাক্সেস পেতে সাহায্য করবে।

পবিত্র মসজিদুল-হারাম ও মসজিদে নববির ধর্ম বিষয়ক প্রধান আবদুল রহমান আল সুদাইস বলেছেন, ইসলাম প্রচারের জন্য উন্নত ও আধুনিক প্রযুক্তি ব্যবহারের গুরুত্ব অপরিসীম।

তিনি আরও বলেন, ডিজিটাল ও ইলেকট্রনিক অ্যাপস এবং কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে উপাসকদের অভিজ্ঞতাকে সমৃদ্ধ করার জন্য এমন উদ্যোগ নেয়া। বিশেষ করে পবিত্র রমজান মাসের জন্য বিশ্বের বিভিন্ন ভাষায় ইসলামের বার্তা প্রদান এবং নির্দেশিকা উপস্থাপনের সুবিধার্থে এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

রোবট সেবা পাওয়া যাবে মোট ১১টি ভাষায়। এরমধ্যে রয়েছে বাংলা,আরবি, ইংরেজি, ফরাসি, রাশিয়ান, ফার্সি, তুর্কি, উর্দু ও চীনা ভাষা। রোবটটিতে ২১ ইঞ্চি টাচ স্ক্রিন রয়েছে।

/এআই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply