ঈদে শহর ছাড়ার আগে যা করণীয় ও বর্জনীয়, ডিএমপির ১৪ পরামর্শ

|

দেখতে দেখতে শেষ হয়ে আসছে পবিত্র মাহে রমজান। দরজায় কড়া নাড়ছে ঈদের আগমনী বার্তা। ঈদ উপলক্ষে শহর ছাড়বেন অনেকে। নাড়ির টানে নিজ এলাকায় ফিরবেন ঈদের আনন্দ অনুভূতি প্রিয়জন ও স্বজনদের সাথে ভাগাভাগি করে নিতে। তবে ঈদের ছুটিতে গ্রামের বাড়ি যাবার আগে কিছু সতর্কতা মেনে চলা উচিত। কারণ কদিন বাদের আবার কাজের সূত্রে ফিরতে হবে শহরে। তাই ফিরে আসার পর যাতে কোনো অপ্রীতিকর পরিস্থিতির সম্মুখীন না হতে হয় এজন্য কিছু বিষয়ে আগেই সতর্কতা অবলম্বন করা উচিত।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) ঈদে রাজধানী শহর ছাড়ার আগে জনসাধারণকে কিছু সতর্কতামূলক পরামর্শ দিয়েছে। শুক্রবার (৫ এপ্রিল) মেট্রোপলিটন এলাকার সব মসজিদে জুম্মার নামাজের খুতবার আগে সেসব পরামর্শ জানিয়ে দেবার দায়িত্বও দিয়েছিল মসজিদগুলোতে। যা মেনে চলার অনুরোধ করছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার হাবিবুর রহমান। আসুন দেখে নিই ডিএমপির দেয়া সেসব সতর্কতামূলক পরামর্শসমূহ:

১. গ্যাস সিলিন্ডার অথবা গ্যাসের লাইন, পানির লাইন, সব ধরনের লাইট, ফ্যানের সুইচ, বৈদ্যুতিক প্লাগ বন্ধ করে বের হতে হবে। বাসা বাড়িতে অগ্নি দুর্ঘটনা রোধে ছুটি শেষে বাড়ি থেকে ফিরে এসে দরজা জানালা খুলে ঘরে জমে থাকা গ্যাস বের না হওয়া পর্যন্ত কোনো অবস্থাতেই গ্যাসের চুলা জ্বালানো কিংবা বৈদ্যুতিক সুইচ অন করা যাবে না।

২. বাসা-বাড়িতে সিসি ক্যামেরা বসাতে হবে। পূর্বে বসানো সিসি ক্যামেরা সচল আছে কিনা পরীক্ষা করতে হবে।

৩. বাসার চারপাশে বৈদ্যুতিক আলোর ব্যবস্থা রাখতে হবে।

৪. নগদ টাকা কিংবা স্বর্ণালংকার ব্যাংক কিংবা নিকটাত্মীয়দের কাছে নিরাপদে রাখতে হবে।

৫. রাতে কিংবা দিনে একসাথে মুখে মাস্ক এবং মাথায় ক্যাপ পরিহিত অপরিচিত সন্দেহভাজন ব্যক্তিদের গতিবিধি নজরদারি করতে হবে। প্রয়োজনে ৯৯৯ ফোন দিতে হবে।

৬. মোটরসাইকেল চুরি রোধে এলার্ম লাগাতে হবে । এতে কেউ মোটরসাইকেল স্পর্শ করলেই এলার্ম বেজে উঠবে। লক করার কাজে স্টিলের তৈরি মেরিন এংকর চেইন ব্যবহার করতে হবে।মোটরসাইকেলে জিপিএস ট্র্যাকার লাগাতে হবে এবং চাকাতে উন্নত মানের ডিস্ক লক ব্যবহার করতে হবে।

৭. দেশের কিংবা বিদেশের কোন আইপিএস কিংবা বিসিএস কর্মকর্তা, সেনা কর্মকর্তা ইত্যাদি পরিচয়ে ফেসবুকে পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করলে প্রতারিত কিংবা ব্ল্যাকমেইলিং এর শিকার হতে পারেন। সেজন্য এ ধরনের ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করা উচিত হবে না।

৮. যার নাম ঠিকানা আপনার জানা নেই এমন অপরিচিত ব্যক্তির দেয়া ভিডিও কল গ্রহণ করবেন না। এরূপ ভিডিও কলে পাঠানো অশ্লীল ছবি কিংবা ভিডিও রেকর্ড করে আপনাকে ব্ল্যাকমেইল করে অর্থ আদায় করতে পারে।

৯. আপনার ব্যাংক অ্যাকাউন্ট কিংবা বিকাশ বা নগদ অ্যাকাউন্ট কোন ব্যক্তি বন্ধ করতে পারে না। এসব অ্যাকাউন্ট বন্ধ করার ভয় দেখিয়ে আপনার কাছ থেকে অ্যাকাউন্টের পাসওয়ার্ড কিংবা পিন নাম্বার বিভিন্ন কৌশলে বারবার চাইতে পারে। এ ধরনের ফোন কল পেয়ে কোন অবস্থাতেই পাসওয়ার্ড কিংবা পিন কোড দেয়া যাবে না।

১০. ভুল করে আপনার বিকাশ অ্যাকাউন্টে টাকা গিয়েছে -এমন ফোন কল পেলে যাচাই না করে বিশ্বাস করবেন না।

১১. ‌লটারি জিতেছেন কিংবা বিদেশ থেকে দামি উপহার কিংবা ডলার পাঠানো হবে এরূপ মোবাইল কল পেয়ে বিশ্বাস করবেন না। এয়ারপোর্ট কাস্টমসে কিংবা এনবিআর অথবা বাংলাদেশ ব্যাংকে টাকা পরিশোধ করতে হবে জানিয়ে প্রতারকরা লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়। কোন অবস্থাতেই এ ধরনের লোভে পড়বেন না।

১২. অত্যন্ত দামি ধাতুর তৈরি সীমান্ত পিলার এ বিনিয়োগ করে কোটি কোটি টাকা লাভ করা যাবে এরূপ প্রলোভনে বিশ্বাস করবেন না। প্রতারকরা নকল পিলার দেখিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়। বাস্তবে এ ধরনের কোন পিলার নেই।

১৩. ফেসবুক/মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ/ইমো ইত্যাদি আইডিতে আত্মীয়, বন্ধু কিংবা পরিচিত ব্যক্তির বিপদে পড়ে জরুরি টাকা পাঠানোর অনুরোধ পেলে সেই ব্যক্তির মোবাইল নাম্বার কিংবা তার পরিবারের লোকজনের মোবাইল নম্বরে যোগাযোগ না করে কোন টাকা পাঠাবেন না। মোবাইল চুরি করে কিংবা বিভিন্ন আইডি হ্যাক করে এ ধরনের অনুরোধ পাঠানো হয়।

১৪. সস্তায় হোটেল ভাড়া করা/বিমানের টিকেট কাটা কিংবা কম খরচে ইউরোপ /কানাডা কিংবা আমেরিকায় পাঠানোর প্রস্তাব কোন ফেসবুক অ্যাকাউন্ট কিংবা অ্যাপসে পাঠালে বিশ্বাস করবেন না।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply