ইসরায়েলি আগ্রাসনে গাজায় নিহতের সংখ্যা ছাড়ালো ৩৩ হাজার

|

গাজায় বিমান হামলার পরে একটি বাড়ির ধ্বংসস্তূপ থেকে লাশ উদ্ধার করছে ফিলিস্তিনিরা। ফাইল ছবি।

প্রায় ছয় মাস ধরে চলা ইসরায়েলি হামলায় ফিলিস্তিনের গাজা উপত্যকায় নিহতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে। হামাস পরিচালিত গাজার মন্ত্রণালয় শুক্রবার (৬ এপ্রিল) জানিয়েছে, ইসরায়েলি হামলায় নিহত মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার ৯১ জন। খবর আল জাজিরার।

বিবৃতিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি বাহিনীর হামলায় নতুন করে ৫৪ জন প্রাণ হারানোয় এই সংখ্যা বেড়ে মোট ৩৩ হাজার ৯১ জনে দাঁড়ালো। এছাড়া, গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া যুদ্ধে গাজায় ইসরায়েলের হামলায় মোট ৭৫ হাজার ৭৫০ জন আহত হয়েছে বলেও জানানো হয়েছে।

এদিকে, দুইদিন আগে গত বৃহস্পতিবার হামলা করা হয় গাজার ত্রাণকর্মীদের বহনকারী গাড়িতে। মার্কিন দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) প্রতিষ্ঠাতা হোসে আন্দ্রেস জানান, এটি কোনো দুর্ঘটনা নয় বরং পরিকল্পিত হত্যাকাণ্ড। এ কারণেই একটার পর একটা গাড়ি টার্গেট করে হামলা চালায় ইসরায়েলি বাহিনী। কর্মীরা ইসরাইলি সেনাবাহিনীর সঙ্গে যোগাযোগ রক্ষা করেই ত্রাণ কার্যক্রম পরিচালনা করছিলেন। তাই তাদের গতিবিধি জানতো ইসরায়েল। এই হত্যাকাণ্ডের তদন্তের আহ্বান জানান তিনি। এদিকে, এ হামলার পর পণ্য খালাস না করেই গাজা উপকূল থেকে ফিরে যাচ্ছে ২৪০ টন ত্রাণবাহী একটি জাহাজ।

প্রসঙ্গত, সোমবার (১ এপ্রিল) গাজার দেইর এল-বালাহতে ফিলিস্তিনিদের মধ্যে খাবার বিতরণের পর ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় নিহত হয় আরও সাত ত্রাণকর্মী। নিহত ব্যক্তিদের মধ্যে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, পোল্যান্ড ও ফিলিস্তিনের সাহায্যকর্মী ছিলেন।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply