হামাসের গাড়ি মনে করে স্বেচ্ছাসেবকদের ওপর হামলা; স্বীকারোক্তি আইডিএফের

|

গাজায় দাতব্য সংস্থা মার্কিন দাতব্য সংস্থা ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেনের (ডব্লিউসিকে) ত্রাণবহরে ভুল তথ্যের ভিত্তিতে হামলা চালানো হয়েছিল বলে স্বীকারোক্তি দিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। হামাসের গাড়িবহর মনে করে স্বেচ্ছাসেবক এবং ত্রাণবাহী ওই গাড়িগুলোয় হামলা করা হয় বলে জানায় তেলআবিব।

আইডিএফ’র মুখপাত্র ড্যানিয়েল হ্যাগারি বলেন, রাতে অভিযান চালানোর কারণে গাড়ির ওপরে থাকা ডব্লিউসিকের লোগো বোঝা সম্ভব হয়নি। এ ধরনের হামলা এবং ক্ষয়ক্ষতি এড়ানো সম্ভব ছিল বলেও জানানো হয় স্বীকারোক্তিমুলক বিবৃতিতে।

গত সোমবার গাজার দেইর আল বালাহ এলাকায় অভিযান চালায় ইসরায়েল। পরিকল্পিতভাবে চালানো ওই হামলায় একের পর এক গাড়িকে টার্গেট করে ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়। যাতে প্রাণ যায়, দাতব্য সংস্থা ডব্লিউসিকের ৭ কর্মীর। নিহতরা অস্ট্রেলিয়া, পোল্যান্ড, ব্রিটেন, কানাডা এবং যুক্তরাষ্ট্রের নাগরিক। এ ঘটনার পর পশ্চিমা বিশ্বের তোপের মুখে পড়ে ইসরায়েল।

ড্যানিয়েল হ্যাগারি বলেন, তথ্যগত ভুলের কারণে ওই হামলা এবং হতাহতের ঘটনা হয়েছে। হামাসের কয়েকটি গাড়িকে টার্গেট করা হয়। এক পর্যায়ে সেগুলো বিচ্ছিন্ন হয়ে দক্ষিণ দিকে প্রবেশ করে। সেখানে থাকা ডব্লিউসিকের গাড়িগুলোকে হামাসের মনে করে হামলা চালানো হয়। রাত হওয়ায় বিমানের ক্যামেরা গাড়িগুলোয় থাকা লোগো স্পষ্ট হয়ে ধরা পড়েনি।

/এমএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply