ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ১৫টি মোড়ে গতি হারাচ্ছে দূরপাল্লার যান, তৈরি হচ্ছে যানজট

|

স্টাফ করেসপন্ডেন্ট, গাজীপুর:

আসন্ন ঈদুল ফিতর উপলক্ষ্যে ছুটি পেয়ে গাজীপুর থেকে লাখ লাখ পোষাক শ্রমিক ঈদ যাত্রায় শামিল হয়েছেন। সোমবার (৮ এপ্রিল) দুপুর থেকে তারা বাড়ি ফিরতে শুরু করেন। তাতে গাজীপুরের ঢাকা-টাঙ্গাইল ও ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ঈদে ঘরে ফেরা যাত্রীদের ঢল নেমেছে।

এতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের জয়দেবপুর চৌরাস্তা থেকে জেলার শেষ প্রান্ত জৈনাবাজার পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটারের ১৫টি পয়েন্টে যাত্রী উঠা-নামা করায় গতি হারাচ্ছে বাসের চাকা। তৈরি হচ্ছে যানজট। যানজট নিরসনে পুলিশের উদ্যোগ কাজে আসছে না বলে জানিয়েছেন পরিবহন সংশ্লিষ্টরা।

যানজটের কারণ হিসেবে দুরপাল্লার যানবাহনের চালক ও সহকারীরা অটোরিকশা, স্বল্প দুরত্বে চলাচল করা মিনিবাস, মহাসড়কের মোড়ে মোড়ে যাত্রীর জন্য অপেক্ষমান বাস, সিএনজি, ট্রাক ও পিক আপকে দুষছেন।

ময়মনসিংহগামী আলম এশিয়া পরিবহনের চালক দেলোয়ার হোসেন বলেন, ঢাকা থেকে গাড়ি নিয়ে বের হয়েই জয়দেবপুর চৌরাস্তা এসেছি। প্রায় এক ঘণ্টারও বেশি সময় লেগেছে মহাসড়কের ওই অংশ পার হতে। যত্রতত্র গাড়ি দাঁড় করিয়ে রেখে তোলা হচ্ছে যাত্রী। যেন দেখার কেউ নেই।

নেত্রকোণাগামী হযরত শাহজালার পরিবহনের চালক আনোয়ার শেখের দাবি, তারা রাস্তায় দাঁড়িয়ে থাকা যাত্রী তুলেন না বিধায় কোনো মোড়ে তাদের দাঁড়ানোর দরকার হয় না। ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের রাজেন্দ্রপুর এলাকা পার হতে প্রায় ১৫ মিনিটের মতো সময় লেগেছে। কিন্তু রাজন্দ্রেপুর পার হয়ে হোতাপাড়া, ভবানীপুর, মেম্বার বাড়ি ও বাঘের বাজার পার হতে প্রায় ঘণ্টাখানেক সময় লেগেছে।

সময় লাগার কারণ হিসেবে তিনি বলেন, মহাসড়কে ছোট ছোট পিক আপ, খোলা ট্রাক ও স্বল্প দুরত্বের যান দূরপাল্লার যাত্রী বহন করছে। তারা মহাসড়কের যত্রতত্র দাঁড়িয়ে যাত্রী তুলছে। মহাসড়কের ওপর দাঁড়িয়ে ভাড়া নির্ধারণ করে তারা যাত্রী তোলায় সময় যাচ্ছে, আর এতেই গতি হারাচ্ছে বাসের চাকা। সৃষ্ট হচ্ছে যানজট।

হাইওয়ে পুলিশের গাজীপুর রিজিওনের পুলিশ সুপার মো. মোস্তাফিজুর রহমান রহমান বলেন, আমরা এক দেড় সপ্তাহ আগে পরিকল্পনা নিয়েছি মহাসড়কের ওপর যত্রতত্র কোনো গাড়ি দাঁড়িয়ে যাত্রী তুলতে পারবে না। এখন তা বাস্তবায়ন করছি। গাজীপুর চৌরাস্তা থেকে ময়মনসিংহ পর্যন্ত আমাদের হাইওয়ে পুলিশ বিভিন্ন জায়গায় পিকেট আকারে কাজ করছে, মোবাইল টিম হিসেবে কাজ করছে, বিভিন্ন জায়গায় রেকার মোতায়েন করা হয়েছে, অ্যাম্বুলেন্স আছে। সিসিটিভি ও ড্রোনের মাধ্যমে মনিটরিং করতেছি, যেখানেই অসঙ্গতি পাওয়া যাচ্ছে সাথে সাথে ব্যবস্থা নেয়া হচ্ছে। আজ বেশিরভাগ গার্মেন্টসে ছুটি হওয়ায় সড়কে বড় চাপ আছে। কোথাও গাড়ি থেমে নাই, গাড়ি চলছে।

/এমএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply