রাজধানীতে ঈদ বোনাসের নামে বাসে আদায় হচ্ছে বাড়তি ভাড়া

|

প্রতিকী ছবি।

ঈদ উপলক্ষ্যে প্রায় ফাঁকা রাজধানী। শহর ছেড়ে বাড়ি ফিরছেন ঘরমুখো মানুষ। তবে বিপাকে পড়েছেন ঢাকায় অবস্থানরত গণপিরিবহন ব্যবহার করা সাধারণ যাত্রীরা। একদিকে বাসের সংখ্যা কমে গেছে অন্যদিকে, এক জায়গা থেকে অন্য জায়গায় যেতে গুণতে হচ্ছে দ্বিগুণ ভাড়া। ফলে বাস পেতে যাত্রীদের দীর্ঘ সময় অপেক্ষা করতে হচ্ছে।

মঙ্গলবার (৯ এপ্রিল) রাজধানীর বিভিন্ন জায়গায় এমন চিত্র লক্ষ্য করা যায়। তুরাগ, ভিক্টর ক্লাসিকসহ রাজধানীর প্রায় অধিকাংশ গণপরিবহনে বাড়তি ভাড়া দাবি করতে দেখা গেছে। উদাহরণস্বরূপ, এয়ারপোর্ট থেকে গুলিস্তান পর্যন্ত যেতে একজনের জন্যই গুনতে হচ্ছে ১০০ টাকা পর্যন্ত ভাড়া। দিতে অস্বীকৃতি জানালে তোলা হচ্ছে না বাসেই। এতে বাড়ছে যাত্রী-হেলপার বিপত্তিও। আবার স্বল্প দূরত্ব হলে বাসেই উঠতে পারছেন না অনেকেই।

যাত্রীরা জানান, ঈদ বোনাসের নাম করে যাত্রীদের কাছ থেকে জোর করে এমন ভাড়া আদায় করা হচ্ছে। ঈদ আসলেই বাড়ে এই চক্রের দৌরাত্ম। সকাল থেকে বেশ লম্বা সময় অপেক্ষা করে দ্বিগুণ ভাড়ায় যাতায়াত করছেন তারা। অনেকেই জিবীকার তাগিদে ঈদ উদযাপন করবেন রাজধানীতেই। সামনের কয়েকদিন আরও বিপাকে পড়ারও আশঙ্কা করেন তারা। কেউ কেউ এই চক্রের কাছে নিজেদের জিম্মিও মনে করছেন। নিরুপায় হয়ে গুণছেন বাড়তি এই ভাড়া ভাড়া।

এদিকে, বাসের চালক ও হেলপারদের দাবি ঈদ আসলে তাদের বাড়তি উপার্জনের জন্য তারা এমনটা করেন। তবে এ বিষয়ে কারোর অনুমতি নেয়া হয়েছে কিনা এ নিয়ে কিছু বলতে পারেননি তারা।

এ বিষয়ে ট্রাফিকের এরেয়ারপোর্ট জোনের সহকারী কমিশনার শাখাওয়াত হোসেন সেন্টু বলেন, এ বিষয়ে তারা কোনো অভিযোগ পাননি। তবে বিষয়টি পর্যবেক্ষণ করে ব্যবস্থা নেয়া হবে বলেও জানান তিনি।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply