থানচি ও রুমায় যেভাবে ব্যাংক লুট করে কুকি চিন

|

বাধরবানের থানচি ও রুমায় কৃষি ব্যাংক ও সোনালী ব্যাংক লুটের ঘটনার সিসিটিভি ফুটেজ যমুনা টেলিভিশনের হাতে এসেছে। সেখানে দেখা যায় স্বশস্ত্র অবস্থায় কুকি চিনের সন্ত্রাসীরা সিঁড়ি দিয়ে উঠে ব্যাংকের ভেতর প্রবেশ করছে।

তাদের পরনে ছিল নিজস্ব পোশাক। মুখে কালি মাখা অবস্থায় ছিল। পরে ব্যাংক কর্মকর্তাদের দিকে বন্দুক তাক করে তাদের অস্ত্রের মুখে জিম্মি করে সন্ত্রাসীরা।

এসময়, পাশে কয়েকজন ব্যাংকের সাধারণ গ্রাহকও ছিলেন। তাদের হাত উঁচিয়ে দাড় করিয়ে রাখতে দেখা যায়। একপর্যায়ে বন্দুক দিয়ে আঘাত করে একটি ক্যামেরা বন্ধ করে দেন তাদের একজন সদস্য। অন্য ক্যামেরাগুলোতে দেখা যায় ব্যাংক কর্মকর্তারা বসে হাত উঁচু করে আছেন। আর একজন তল্লাশি করে একটি ব্যাগে সব নিয়ে নিচ্ছেন। এরমধ্যে ভেতর থেকে বাইরে আনাগোনাও করছিলেন কয়েকজন সদস্য।

উল্লেখ্য, গত ৩ এপ্রিল থানচি উপজেলায় ব্যাংক কর্মকর্তাদের অস্ত্রের মুখে জিম্মি করে কৃষি ব্যাংক ও সোনালী ব্যাংকে দুর্ধর্ষ ডাকাতির ঘটনা ঘটে। এতে সোনালী ব্যাংক থেকে ১৫ লাখ টাকা ও কৃষি ব্যাংক থেকে ২ লাখ ৪৫ হাজার টাকা লুট করে নেয় সন্ত্রাসীরা। এসময় ব্যাংক কর্মকর্তাদের মোবাইল ফোনও ছিনিয়ে নেয়া হয়। পরে এ ঘটনায় সন্ত্রাসী সংগঠন ‘কুকি চিন’ এর সম্পৃক্ততা নিশ্চিত করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন। পরে, এ ঘটনায় মামলা দায়ের করা হয়।

এর আগে, বান্দরবানের রুমায় সোনালি ব্যাংকের আরও একটি শাখায় ডাকাতির ঘটনা ঘটে। এ ঘটনায় অপহরণ করা হয় ব্যাংক ম্যানেজারকেও। পরে ওই ম্যানেজারকে উদ্ধার করে র‍্যাব।

/এএস


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply