মধ্যপ্রাচ্যে ইরান-ইসরায়েল উত্তেজনা নিয়ে যা বলছে আন্তর্জাতিক মহল

|

ইসরায়েলি ভূখণ্ডে ইরানের নজিরবিহীন হামলার পর নতুন করে সংঘাত ছড়িয়ে পড়ার শঙ্কা মধ্যপ্রাচ্যে। সবারই উদ্বেগ, পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায় কিনা। এমনিতেই ইউক্রেন যুদ্ধ ও গাজায় আগ্রাসনের কারণে চাপের মুখে বিশ্বের অর্থনীতি। এ অবস্থায়, নতুন আরেকটি সংঘাতের সম্ভাবনায় আতঙ্কিত জাতিসংঘ। যেকোনো মূল্যে যুদ্ধ এড়ানোর তাগিদ সংস্থাটির মহাসচিবের।

জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস বলেন, ইসরায়েলে ইরানের হামলার তীব্র নিন্দা জানাই। অবিলম্বে এই বিদ্বেষমূলক আচরণ বন্ধ করতে হবে। একইসাথে, মধ্যপ্রাচ্যে বড় ধরণের সামরিক সংঘাত এড়াতে সব পক্ষকে সর্বোচ্চ শান্ত থাকার আহ্বান জানাই। বারবার বলেছি, আরেকটি যুদ্ধের ভার বহনের ক্ষমতা নেই অঞ্চলটির বা বিশ্বের।

চলমান উত্তেজনায় গভীর উদ্বেগ জানিয়েছে তেহরানের ঘনিষ্ঠ কূটনৈতিক ও অর্থনৈতিক মিত্র চীন। সংঘাত যাতে আর না ছড়ায়, তা নিশ্চিত করতে বিবদমান পক্ষগুলোকে সংযত থাকার আহ্বান জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ক্রমবর্ধমান উত্তেজনায় গভীর উদ্বিগ্ন চীন। সংঘাত এড়াতে সম্পৃক্ত পক্ষগুলোকে শান্ত থাকার আহ্বান জানাই। এখনই সংঘাতের অবসান হওয়া দরকার। অঞ্চলটিতে শান্তি ও স্থিতিশীলতার জন্য প্রভাবশালী রাষ্ট্রগুলোর প্রতি গঠনমূলক ভূমিকা নেয়ার আহ্বান জানায় দলটি।

ইরানের হামলা ঠেকাতে ইসরায়েলের পক্ষে সক্রিয় ভূমিকা রাখলেও, আক্রমণাত্মক অবস্থান নিতে নারাজ ওয়াশিংটনও। বরং উত্তেজনা প্রশমনে যুক্তরাষ্ট্রের তৎপরতা চোখে পড়ার মতো। হামলার খবর পেয়েই ডেলওয়ার থেকে ওয়াশিংটনে ছোটেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসে দীর্ঘ বৈঠক করেন জাতীয় নিরাপত্তা কর্মকর্তাদের সাথে। পরে ফোনে কথা বলেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সাথে।

মার্কিন গণমাধ্যম বলছে, তেলআবিবকে সতর্ক পদক্ষেপ নেয়ার পরামর্শ দিয়েছেন বাইডেন। আশ্বাস দিয়েছেন, তেহরানের ওপর চাপ বাড়াতে কূটনৈতিক পদক্ষেপ নেবে ওয়াশিংটন।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ইরানের হামলার নিন্দা জানিয়ে ওই অঞ্চলের শান্তি বজায় রাখতে উভয়পক্ষকেই আহ্বান জানান। স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ গভীর উদ্বেগ জানিয়ে বলেন, যেকোনো কিছুর বিনিময়ে আঞ্চলিক এই সংঘাত বন্ধ করা প্রয়োজন।

পর্তুগালের প্রধামন্ত্রী লুইস মন্টিনিগ্রো উভয়পক্ষকে নমনীয়তার দেখিয়ে সংঘাতে না জড়ানোর আহ্বান জানিয়েছেন।

/এনকে


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply