গিলের্মো ওচোয়াকে ছাড়াই কোপা আমেরিকায় যাচ্ছে মেক্সিকো

|

উত্তর আমেরিকার সবচেয়ে সফল দল বলা হয়ে থাকে মেক্সিকোকে। দেশটি মহাদেশীয় চ্যাম্পিয়নশিপ কনকাকাফ গোল্ডকাপ জিতেছে ১২ বার। সেইসাথে ফিফা কনফেডারেশন কাপের ট্রফি জিতেছে ১ বার। মেক্সিকোর গোলবারের নিচে এক অতন্দ্র প্রহরী হিসেবে দীর্ঘ দেড় যুগ দেখা গিয়েছে গিলের্মো ওচোয়াকে। দেশটির হয়ে ১৫০টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন তিনি। ৫টি কনকাকাফ গোল্ডকাপ জিতেছেন তিনি। এবার তাকে ছাড়াই আসন্ন কোপা আমেরিকার স্কোয়াড ঘোষণা করলো দেশটির ফুটবল ফেডারেশন।

২০০৫ সালে মেক্সিকোর হয়ে তার আন্তর্জাতিক অভিষেক। ২০০৬ জার্মানি বিশ্বকাপে গিয়েছিলেন দলের তৃতীয় পছন্দের গোলকিপার হিসেবে। সেখান থেকে সময়ের সাথে হয়ে ওঠেন প্রথম পছন্দ। এরপর মেক্সিকোর ফুটবলে অনেক পালাবদল ও প্রজন্মের পরিবর্তন হয়ে গেলেও ওচোয়া রয়ে যান নিজের জায়গায়। দলটির কোচ এবং কর্মকর্তাদের চোখ এখন সামনের বিশ্বকাপসহ ২০২৮ কোপা ও ২০৩০ বিশ্বকাপের দিকেও। তাই এক অর্থে ওচোয়ার আন্তর্জাতিক ক্যারিয়ারের অধ্যায় শেষ হচ্ছে এটা অনুমেয়।

শুক্রবার (১১ মে) ঘোষিত ৩১ সদস্যের প্রাথমিক স্কোয়াডে ওচোয়ার পাশাপাশি জায়গা পাননি হেনরি মার্টিন, লোজানো এবং রাউল জিমেনেজন। প্রাথমিক স্কোয়াডে ১০ ফুটবলারকে রাখা হয়েছে মেক্সিকোর অনূর্ধ্ব-২৩ দল থেকে। সামনের বিশ্বকাপের সহ-আয়োজক মেক্সিকো। এখন থেকেই তরুণ ও উদীয়মান খেলোয়াড়দের নিয়ে তাদের দলকে ঢেলে সাজাতে চাইছে এফএমএফ (মেক্সিকান ফুটবল ফেডারেশন)।

আগামী ২২ জুন শুরু হবে মেক্সিকোর কোপা আমেরিকা অভিযান। তাদের গ্রুপে রয়েছে ভেনেজুয়েলা, ইকুয়েডর ও ক্যাবীরীয় দেশ জ্যামাইকা।

২০২৪ কোপা আমেরিকার জন্য মেক্সিকোর প্রাথমিক স্কোয়াড: লুইস মালাগন, হুলিও গঞ্জালেস, রাউল র‍্যানগেল, হোর্হে সানচেজ, ইসরায়েল রেয়েস, ব্রায়ান গার্সিয়া, সিজার মন্তেস, ভিক্টর গুজমান, অ্যালেক্সিস পেনা, হোয়ান ভাসকুয়েজ, হোর্হে ওরোজোকো, জেরার্দো আরতেয়াগা, ব্রায়ান গঞ্জালেস, এডসন আলভারেজ, লুইস রোমো, জর্ডান কারিল্লো, এরিক সানচেজ, ওরবেলিন পিনেদা, রবার্তো আলভারদো, লুইস শাভেজ, আন্দ্রেস মন্তানো, ফার্নান্দো বেলত্রান, কার্লোস রদ্রিগেজ, মার্সেলো ফ্লোরেস, সিজার হুয়ের্তা, হুলিয়ান কুইনোনেস, গিলের্মো মার্তিনেজ, সান্তিয়াগো হিমিনেজ, অ্যালেক্সিস ভেগা, ডিয়েগো লেইঞ্জ ও ইউরিয়েল আন্তুনা।

উল্লেখ্য, প্রাথমিক এই স্কোয়াড থেকেই চূড়ান্ত দল বেছে নেবেন কোচ লোজানো।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply