রিজওয়ান-ফখরের জোড়া ফিফটিতে সিরিজে সমতা ফেরালো পাকিস্তান

|

ছবি: সংগৃহীত

সিরিজের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়েছে পাকিস্তান। আগে ব্যাট করতে নেমে লরকান টাকারের ফিফটিতে ৭ উইকেট হারিয়ে ১৯৩ রানের বড় সংগ্রহ পায় স্বাগতিকরা। লক্ষ্য তাড়ায় শুরুতেই দুই ওপেনারকে হারিয়ে হোঁচট খায় সফরকারীরা। তবে তৃতীয় উইকেট জুটিতে মোহাম্মদ রিজওয়ান ও ফখর জামানের ঝড়ে ১৯ বল বাকি থাকতেই জয় পায় পাকিস্তান। ফখর ৪০ বলে ৭৮ রান করে আউট হলেও রিজওয়ান ৪৬ বলে ৭৫ রান করে অপরাজিত ছিলেন। ফখর ফেরার পর ব্যাটিংয়ে নামা আজম খান ১০ বলে ৪ ছক্কায় অপরাজিত ছিলেন ৩০ রান করে। এই জয়ে সিরিজে সমতা ফেরালো পাকিস্তান।

রোববার (১২ মে) ডাবলিনে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন পাকিস্তানি অধিনায়ক বাবর আজম। ব্যাটিংয়ে নেমে প্রথম ৩ ওভারে ২৭ রান তুলে ফেলে আয়ারল্যান্ড। চতুর্থ ওভারে ৪ বলের মধ্যে দুই ওপেনার অ্যান্ডি বালবার্নি ও পল স্টার্লিংকে সাজঘরে ফেরান শাহীন শাহ আফ্রিদি।

জোড়া ধাক্কা সামলে তৃতীয় উইকেটে হ্যারি টেক্টরের সঙ্গে ৪৭ বলে ৬২ রানের জুটিতে দলকে এগিয়ে নেন টাকার। ২৮ বলে ৩২ রান করে বিদায় নেন টেক্টর। টাকার চতুর্থ উইকেটে ২২ বলে ৪১ রানের আরেকটি কার্যকর জুটি গড়েন কার্টিস ক্যাম্পারের সঙ্গে। প্রমোশন পেয়ে পাঁচে নামা ক্যাম্পার ১৩ বলে ২ ছক্কা ও একটি চারে করেন ২২ রান।

টাকার বিদায় নেন ফিফটির পরপরই। জর্জ ডকরেলের ৮ বলে ১৫ ও গ্যারেথ ডেলানির ১০ বলে অপরাজিত ২৮ রানের ক্যামিওতে দুইশর কাছাকাছি যায় আইরিশরা। পাকিস্তানের হয়ে শাহীন শাহ আফ্রিদি তিনটি এবং আব্বাস আফ্রিদি নেন দুটি উইকেট।

১৯৪ রান তাড়ায় মার্ক অ্যাডায়ারের শর্ট অব লেংথ ডেলিভারিতে স্কয়ার লেগ দিয়ে ছক্কা মেরে রানের খাতা খুললেন সাইম। এক ছক্কাই অবশ্য শেষ হয়ে থাকলো বাঁহাতি এই ওপেনারের ইনিংস। অ্যাডায়ারের অনেকটা একই ধাঁচের ডেলিভারিতে পুল করেছিলেন সাইম। অনেকটা দৌড়ে মিড উইকেটে আসা কার্টিক ক্যাম্ফার ড্রাইভ দিয়ে দারুণ এক ক্যাচ লুফে নিলে সাজঘরে ফিরতে হয় তাকে।

পরের ওভারে গ্রাহাম হিউমের বলে আলগা শটে বাবর আজম বিদায় নেন শূন্য রানে। তখন ১৩ রানে ২ উইকেট নেই পাকিস্তানের। সময় যত বাড়তে থাকে ততই রান তোলার গতি বাড়াতে থাকেন তারা দুজন। প্রথম দুই ওভারে দুই উইকেট হারালেও পাওয়ার প্লেতে ৫৭ রান তোলে পাকিস্তান।

বেঞ্জামিন হোয়াইটের অফ স্টাম্পের বাইরের বলে স্লগ ‍সুইপ করে ছক্কা মারা রিজওয়ান দায়িত্বশীল ব্যাটিংয়ে হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন ৩৪ বলে। চারে নামা ফখর পঞ্চাশ ছুঁয়েছেন ৩১ বলে। তাদের দুজনের দেড়শ ছুঁইছুঁই জুটি ভাঙেন হোয়াইট। ডানহাতি এই লেগ স্পিনারের অফ স্টাম্পের বাইরের লেংথ ডেলিভারিতে পুল করতে গিয়ে ডিপ মিড উইকেটে থাকা গ্যারেথ ডেলানিকে ক্যাচ দিয়েছেন ৪০ বলে ৭৮ রানের ইনিংস খেলা ফখর।

বাঁহাতি এই ব্যাটারের বিদায়ে ভাঙে রিজওয়ানের সঙ্গে তার ১৪০ রানের দারুণ জুটি। এদিকে ফখর ফিরলেও পাকিস্তানকে জিতিয়ে মাঠ ছেড়েছেন রিজওয়ান। খেলেছেন ৪৬ বলে অপরাজিত ৭৫ রানের ইনিংস। তাকে সঙ্গ দেয়া আজম খান অ্যাডায়ারের তিন বলে তিন ছক্কা মেরে অপরাজিত ছিলেন ১০ বলে ৩০ রানে। আয়ারল্যান্ডের হয়ে একটি করে উইকেট নিয়েছেন অ্যাডায়ার, হিউম এবং হোয়াইট।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply