চীনে পৌঁছেছেন পুতিন, শি’র সঙ্গে সাক্ষাৎ

|

চীন-রাশিয়া সম্পর্কের ৭৫ বছর পূর্তিতে দুই দিনের রাষ্ট্রীয় সফরে চীন গেলেন ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় আজ বৃহস্পতিবার (১৬ মে) চীনের রাজধানী বেইজিংয়ে পৌঁছান তিনি। পঞ্চম দফায় রাশিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব নেয়ার পর এটাই পুতিনের প্রথম বিদেশ সফর।

এসময় জমকালো অনুষ্ঠানের মাধ্যমে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয় ৭১ বছর বয়সী পুতিনকে। বেইজিং বিমানবন্দরে পুতিনকে ‘পুরনো বন্ধু’ মন্তব্য করে স্বাগত জানান চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

পঞ্চমবারের মতো শাসনক্ষমতা গ্রহণের জন্য পুতিনকে অভিনন্দন জানান তিনি। দুদেশের সম্পর্কোন্নয়নে মস্কোর বিশ্বস্ত ও ঘনিষ্ঠ প্রতিবেশী হিসেবে থাকতে চায় বেইজিং, এমন মন্তব্য করেন ৭০ বছর বয়সী শি জিনপিং।

সফরকালে শি জিনপিংয়ের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক হবে আজ সন্ধ্যায়। দুই দেশের সম্পর্কের ৭৫তম বার্ষিকী উদযাপন করবেন তারা। এছাড়া, দুজনের আলোচনা হবে ইউক্রেন, এশিয়া, জ্বালানি ও বাণিজ্য ইস্যুতে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের জেরে পশ্চিমা নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়াকে সমর্থন দিয়ে যাচ্ছেন শি জিনপিং। এ পরিস্থিতিতে এই দুই নেতার বৈঠকের দিকে তীক্ষ্ণ নজর রাখছে পশ্চিমা বিশ্ব।

চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং আজ দিনের পরের ভাগে পুতিনের সঙ্গে দেখা করবেন। আগামীকাল শুক্রবার (১৭ মে) চীনের ঐতিহাসিক শহর হারবিনে দুটি দ্বিপক্ষীয় ব্যবসায়িক সম্মেলনে অংশ নেয়ার কথা রয়েছে পুতিনের। সেই সঙ্গে সেখানে একটি বরফ উৎসবেও যোগ দেবেন তিনি।

উল্লেখ্য, ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে অভিযান শুরুর মাত্র কয়েকদিন আগে বেইজিং সফর করেন পুতিন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply