রেফারির সিদ্ধান্তে অধিনায়ক ছাড়া কেউ অসম্মান দেখালে ‘হলুদ কার্ড’

|

ছবি: সংগৃহীত

দড়জায় কড়া নাড়ছে ইউরো চ্যাম্পিয়নশিপ। তবে টুর্নামেন্ট শুরুর আগে নতুন এক নিয়মের ঘোষণা দিলেন উয়েফার রেফারিং বিভাগের ব্যবস্থাপনা পরিচালক রবের্তো রোসেত্তি। ইউরোতে রেফারির যেকোনো সিদ্ধান্ত নিয়ে আলোচনা করতে পারবেন কেবলমাত্র দলের অধিনায়কই। অন্য কোনো ফুটবলার রেফারির সিদ্ধান্তের প্রতি অসন্তোষ কিংবা অসম্মান দেখালে তাকে হলুদ কার্ড দেয়া হবে। দলের সঙ্গে রেফারির স্পষ্ট যোগাযোগের সুবিধার্থেই এমন নিয়ম প্রণয়ন করা হয়েছে বলে জানান রোসেত্তি।

এক খোলা চিঠিতে সাবেক এই ইতালিয়ান রেফারি বলেন, আধুনিক খেলায় রেফারি হওয়াটা খুবই কঠিন। প্রচণ্ড চাপের মধ্যে কঠিন ও কখনো কখনো বিতর্কিত পরিস্থিতিতে প্রতি ম্যাচে ২০০ থেকে ২৫০ এবং প্রতি ২২ সেকেন্ডে একটি করে সিদ্ধান্ত নিয়ে থাকেন ম্যাচ অফিসিয়াল। প্রতিটি সিদ্ধান্তই পণ্ডিত ও ভক্তদের একাধিক দৃষ্টিকোণ থেকে যাচাই করা হয়। ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) কাছ থেকে তারা (রেফারি) প্রচুর তথ্য পেয়ে থাকে। কীভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, সেটা বোঝানোর জন্য খেলোয়াড়-কোচদের সঙ্গে আরও বিস্তারিতভাবে কথা বলতে প্রস্তুত আমরা।

রোসেত্তি আরও জানান, খেলোয়াড়-কোচরা এই নতুন নিয়মকে স্বাগত জানিয়েছে। তিনি বলেন, ২২ জন খেলোয়াড় একসঙ্গে ঘিরে রাখলে সিদ্ধান্তের ব্যাখ্যা দেয়া রেফারির কাছে অসম্ভব। তাতে যোগাযোগের (খেলোয়াড়ের সঙ্গে রেফারির) ব্যঘাত ঘটতে পারে, সুন্দর খেলাটি খুব দ্রুতই কুৎসিতে রূপান্তরিত হতে পারে।

তিনি আরও বলেন, একমাত্র খেলোয়াড় হিসেবে তাদের অধিনায়কই যেন রেফারির সঙ্গে কথা বলে, এটা সব দলকে নিশ্চিত করতে হবে। অধিনায়কদের বলতে চাই, তাদের সতীর্থরা যেন রেফারিকে ঘেরাও না করে তা নিশ্চিত করতে হবে এবং সম্মানজনকভাবে সরাসরি কথা বলে সিদ্ধান্তটি যেন সময়মতো জানানো হয়। গুরুত্বপূর্ণভাবে, আমরা চাই দল কেবল অধিনায়কই যেন রেফারির সঙ্গে আলোচনা করার ইচ্ছা প্রকাশ করে। অধিনায়কের ভূমিকাকে উপেক্ষা করে কোনো সতীর্থ রেফারির সিদ্ধান্তে অসন্তোষ বা অসম্মান দেখালে তাকে হলুদ কার্ড দেয়া হবে। তবে কোনো দলের অধিনায়ক যদি গোলকিপার হন, তাহলে অন্য কোনো ফুটবলারকে দলের প্রতিনিধি হিসেবে রেফারির সঙ্গে আলোচনার জন্য মনোনীত করতে হবে।

আগামী ১৪ জুন থেকে ১৪ জুলাই পর্যন্ত জার্মানিতে অনুষ্ঠিত হবে ইউরোর ১৭তম আসর। উদ্বোধনী ম্যাচে স্বাগতিক জার্মানির বিপক্ষে লড়বে স্কটল্যান্ড।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply