ক্রিকেটকে বিদায় বলার পর কেউ আমাকে খুঁজেই পাবে না: কোহলি

|

ছবি: সংগৃহীত

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড় তারকার নাম ভিরাট কোহলি। ক্রিকেটের প্রতি মানুষটার এতটাই নিবেদন যে হরহামেশায় তাকে অবসর নিয়ে মুখ খুলতে দেখেন না তার ভক্ত সমর্থকরা। তবে কোনো না কোনো পর্যায় গিয়ে ক্রীড়াবিদদের ক্যারিয়ারের ইতি টানতে হয়।কোহলি তা বেশ ভালোভাবেই বোঝেন। তবে কবে অবসর নেবেন সে বিষয়ে নির্দিষ্ট করে কিছু বলেননি এই ব্যাটার। ভারতের টপ অর্ডার এই ব্যাটার বলেছেন, ক্রিকেটকে বিদায় বলার পর তাকে অনেক দিন খুঁজে পাওয়া যাবে না। 

বৃহস্পতিবার (১৬ মে) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু একটি পডকাস্টে অবসর নিয়ে কথা বলেছেন আন্তর্জাতিক ক্রিকেটের ৩ ফরম্যাটে ২৬,৭৩৩ রান করা ভারতীয় এই তারকা ব্যাটার। ভিডিওবার্তায় কোহলি বলেন, যখন খেলা ছাড়বো, আমি চলে যাবো, আপনারা আমাকে অনেক দিনের জন্য দেখবেন না। তাই যতদিন খেলছি, নিজের সবটুকু উজাড় করে দিতে চাই। আর এটাই আমাকে খেলা চালিয়ে যেতে তাড়না যোগায়।

নিজের হার না মানা মানসিকতা নিয়ে কোহলি বলেন, আমার কাছে এই বিষয়টা খুব সহজ। খেলোয়াড় হিসেবে আমার ক্যারিয়ারের শেষ আছে। কোনো আফসোস নিয়ে ক্যারিয়ার শেষ করতে চাই না। কারণ সারাজীবন তো আর খেলে যেতে পারবো না। আসল কথা হলো— অসমাপ্ত কাজ রেখে না যাওয়া। তা না হলে অনুশোচনায় ভুগতে হয়। আমি নিশ্চিত, আমাকে ভুগতে হবে না।

সারা জীবন যে ক্রিকেট খেলা চালিয়ে যেতে পারবেন না সেটা বেশ ভালোই জানেন তিনি। সেটা তিনি চাইছেনও না। তাই কোহলির ইচ্ছা, ক্রিকেট থেকে অবসর নেয়ার আগে সব কাজ শেষ করে ফেলার। 

রানের প্রতি কোহলির ক্ষুধা এখনও আগের মতোই আছে। ৩৫ বছর বয়সে এসেও ২২ গজে নিজেকে প্রতিনিয়ত ছাড়িয়ে যাচ্ছেন কোহলি। চলতি আইপিএলেই যেমন আরসিবির জার্সি গায়ে রান পাহাড়ে চড়েছেন কোহলি। এখন পর্যন্ত ১৩ ম্যাচে এক শতক ও পাঁচ অর্ধশতকে তার রান ৬৬১। আসরে এখন অব্দি ৬০০ রানও করতে পারেননি আর কেউ। আইপিএলে তার মোট আটটি শতরানের অনবদ্য ইনিংস রয়েছে।

২০০৬ সাল থেকে পেশাদার ক্রিকেটে যাত্রা শুরু করা কোহলি দুই বছর পর অর্থাৎ ২০০৮ সালে তিনি পা রাখেন আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায়। সময়ের সঙ্গে নিজেকে গ্রেট ব্যাটারদের একজন হিসেবে গড়ে তুলেছেন তিনি। তার কাছ থেকে তাই সবার প্রত্যাশাও অনেক বেশি। ভক্তরাও তাকে বসিয়েছে রাজার আসনে। তাইতো ভালোবেসে ভক্তরা তাকে নাম দিয়েছে ‘কিং’ কোহলি।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply