কিরগিজস্তানে হামলার শিকার বিদেশিরা, আতঙ্কে বাংলাদেশি শিক্ষার্থীরা

|

বিদেশি শিক্ষার্থীদের ওপর হামলাকে কেন্দ্র করে তোলপাড় চলছে মধ্য এশিয়ার দেশ কিরগিজস্তানে। দেশটির রাজধানী বিশকেকে বিদেশি শিক্ষার্থীদের ওপর এ হামলা চালিয়েছে স্থানীয়রা। এতে করে অন্তত ১৪ জন আহত হন, যাদের বেশিরভাগই পাকিস্তানি ও ভারতীয়। খবর, এনডিটিভি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়েছে সেই হামলার ভিডিও। সেখানে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের আসাবিক ভবন, সড়কসহ বিভিন্ন স্থানে বিদেশি শিক্ষার্থীদের বেধড়ক পেটানো হচ্ছে। এ ঘটনার পর কিরগিজস্তানে অবস্থানরত ভারত, পাকিস্তান, শ্রীলংকা এবং বাংলাদেশি শিক্ষার্থীদের সতর্ক থাকতে বলা হয়েছে। এসব ছাত্রছাত্রীদের হোস্টেল বা ক্যাম্পাস ছেড়ে বের না হওয়ারও পরামর্শ দেওয়া হয়।

সম্প্রতি মিসরীয় শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের সংঘাত হয়। ধারণা করা হচ্ছে, ওই ঘটনাকে কেন্দ্র করে হামলা হয়েছে বিদেশি শিক্ষার্থীদের ওপরে আক্রমণ চালায় তারা। কিরগিজস্তানে ৩০ হাজারের বেশি বিদেশি শিক্ষার্থী রয়েছেন। এমন পরিস্থিতিতে নাগরিকদের সতর্ক থাকতে বিবৃতি দিয়েছে ভারত ও পাকিস্তান সরকার। চালু করেছে হেল্পলাইন। শনিবার দিনের বেলা পরিস্থিতি কিছুটা শান্ত হলেও আতঙ্ক কাটেনি। হামলার ভয়ে বাড়ির বাইরে যেতে পারছেন না প্রবাসীরা।

প্রবাসী এক বাংলাদেশি সরকারের কাছে সহযোগিতা চেয়ে বলেছেন, বাংলাদেশ সরকারের কাছে আমার আকুল আবেদন এখানে আমাদের রক্ষায় যেন দ্রুত পদক্ষেপ নেয়। কিরগিজ সরকারের সঙ্গে যোগাযোগ করে দ্রুত সমস্যার সমাধান করে। যাতে আমরা নিরাপদে বসবাস করতে পারি এখানে। বাংলাদেশি এক শিক্ষার্থী গণমাধ্যমকে বলেন, ‘বাঙালি, পাকিস্তানি, ইন্ডিয়ার যাকে যেখানে পাচ্ছে তাকেই মারধর করছে। আমরা রুমের ভেতরে দরজা-জানালা বন্ধ করে বসে আছি।’

বাংলাদেশি আরেক শিক্ষার্থী বলেন, আমরা আতঙ্কের কারণে এখনো রুম থেকে বের হতে পারছি না। আমরা অনেকে নিরাপদ স্থানে আছি আবার অনেকে ঝুঁকিপূর্ণ স্থানে আছি। আমাদের অনেকে আহত হয়েছেন।

প্রসঙ্গত, পাকিস্তানের একটি বিশেষ বিমানে দেশটির কিছু সংখ্যক শিক্ষার্থী নিজ দেশে ফেরত গিয়েছে।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply