প্রেসিডেন্ট রইসির মৃত্যুতে শোক জানালেন যারা

|

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি। তার সাথে একই দুর্ঘটনায় নিহত হয়েছেন পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ান ও পূর্ব আজারবাইজানের গভর্নর মালেক রহমাতি। এই মর্মান্তিক ঘটনায় শোক প্রকাশ করেছেন পৃথিবীর বিভিন্ন রাষ্ট্রনেতারা।

প্রেসিডেন্ট রইসির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেদ্র মোদী। অন্যদিকে ইরানি প্রেসিডেন্টের মৃত্যুর ঘটনায় গভীর সমবেদনা এবং সহানুভূতি প্রকাশ করে শোক পালনের কথা জানিয়েছে পাকিস্তান।

ছবি: রাইসির মর্মান্তিক মৃত্যুতে মর্মাহত মোদি, শোক পালন করবে পাকিস্তান

এছাড়া শোক প্রকাশ করেছেন ইরাকের প্রধানমন্ত্রী শিয়া আল সুদানি। এক বিবৃতিতে তিনি বলেন, ইসলামী প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুর সংবাদে আমরা গভীর শোক প্রকাশ করছি। উত্তর ইরানে ইসলামী প্রজাতন্ত্রের সর্বোচ্চ নেতা আলী খামেনি এবং ইরানের জাতি, এর সরকার ও জনগণের প্রতি আন্তরিক সমবেদনা ও সহানুভূতি প্রকাশ করছি।

ছবি: ইরাকের প্রধানমন্ত্রী শিয়া আল সুদানি

এদিকে, লেবাননের হামাসের তরফ থেকে জানানো হয়েছে শোক ও সমবেদনা। এ নিয়ে তারাও এক বিবৃতি দিয়েছে। জানায়, এই অপূরণীয় ক্ষতির জন্য হামাস গভীর সমবেদনা ও সংহতি জানাচ্ছে।

ছবি: হামসের রাজনৈতিক চিফ ইসমাইল হানিয়া

শোক ও সমবেদনা জানিয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) লিখেছেন, বেদনাদায়ক হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদুল্লাহিয়ান এবং সহকারী কর্মকর্তাদের মৃত্যুতে ইসলামী প্রজাতন্ত্র ইরানের সরকার ও জনগণের প্রতি আন্তরিক সমবেদনা জানাচ্ছি এবং তাদের জন্য মহান আল্লাহর রহমত ও ক্ষমা প্রার্থনা করছি।

ছবি: কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি

এছাড়াও সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ এক্স-এ বলেছেন, প্রেসিডেন্ট ইব্রাহিম রইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের মৃত্যুতে আমি ইরানের সরকার ও জনগণের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

ছবি: সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ

শোক জানাতে ভোলেনি ইরানের মিত্র দেশ রাশিয়াও। দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ রাইসির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। শোক বার্তায় রইসিকে একজন সত্যিকারের দেশপ্রেমিক এবং রাশিয়ার বিশ্বস্ত বন্ধু হিসেবে উল্লেখ করা হয়েছে।

ছবি: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ

এটিএম/


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply