ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দিলো ইউরোপের তিন দেশ

|

ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দিয়েছে ইউরোপের তিন দেশ। দেশগুলো হলো স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড। আগামী ২৮ মে থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। বুধবার (২২ মে) নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সান্তেজ ও আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সিমন হ্যারিস ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দেওয়ার ঘোষণা দেন। খবর বিবিসি।

ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ায় এই তিন দেশের সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে সৌদি আরব। অপরদিকে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে ইসরায়েল। তারা এ তিন দেশের রাষ্ট্রদূতদের তাৎক্ষণিকভাবে তলব করেছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, এই তিন দেশের পদক্ষেপ ৭ অক্টোবরের হামাসের হামলায় নিহতদের প্রতি অবিচার।

গত কয়েক সপ্তাহ ধরে ইউরোপের বেশ কয়েকটি দেশ ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দেওয়ার কথা বলে আসছিল। তাদের মতে, মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা ফেরানোর জন্য দ্বি-রাষ্ট্রনীতি কার্যকর করতে হবে। আইরিশ প্রধানমন্ত্রী সিমন হ্যারিস বলেছেন, ফিলিস্তিন এবং আয়ারল্যান্ড উভয় দেশের জন্যই এটি একটি ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ দিন।

অপরদিকে স্পেনের প্রধানমন্ত্রী সান্তেজ বলেন, ফিলিস্তিনকে স্পেনের স্বীকৃতি দেয়ার কারণ শান্তি, ন্যায়বিচার ও সম্বন্বয়ের যোগসূত্র স্থাপন করা। তিনি আরও বলেন, স্পেন ইউরোপের অন্যান্য দেশগুলোর সঙ্গে যুক্ত হবে। আমরা যত একত্রিত হব তত দ্রুত একটি যুদ্ধবিরতি পাব। আমরা হাল ছেড়ে দেব না। নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গহর স্টোর বলেছেন, মধ্যপ্রাচ্যে কোনো শান্তি আসবে না যদি ফিলিস্তিনিকে স্বীকৃতি না দেয়া হয়।

উল্লেখ্য, ফিলিস্তিনের প্রেসিডেন্ট মোহাম্মদ আব্বাস এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। তিনি ফিলিস্তিনকে স্বীকৃতি দিতে ইউরোপের অন্যান্য দেশগুলোর প্রতিও আহ্বান জানিয়েছেন তিনি।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply