যুক্তরাষ্ট্র দলে মার্কিন কতজন?

|

যুক্তরাষ্ট্র জাতীয় ক্রিকেট দলের সাথে টি-টোয়েন্টি সিরিজ চলছে বাংলাদেশের। সিরিজের প্রথম ম্যাচ হেরেও গেছে নাজমুল হাসান শান্তর দল। স্বাভাবিকভাবে দেখলে মনে হবে ক্রিকেট চর্চায় সম্পূর্ন অচেনা একটা দল চমকে দিয়েছে টাইগারদের। কিন্তু সত্যি কি যুক্তরাষ্ট্র দলটা অপেশাদার-অচেনা কোন দল। বাস্তবটা তেমন না। দেখা গেছে হাফ ডজনেরও বেশি দেশের ১৫ জন ক্রিকেটার রয়েছেন দলটিতে। এমনকি তারা প্রত্যেকে খেলেছেন পেশাদার ক্রিকেট, অভিজ্ঞতা আছে আইপিএলসহ বড় ফ্র্যাঞ্চাইজি লিগ খেলারও। কাজেই মার্কিন এই দল একেবারে আনাড়ি কিংবা আমেরিকান নয়।

দেখা গেছে ১৫ সদস্যের সবাই ভিনদেশী। বিভিন্ন দেশ থেকে এসে ঘাঁটি গেড়েছেন যুক্তরাষ্ট্র ক্রিকেটে। যেখানে উপমহাদেশীয়রা সবচেয়ে বেশি। ভারত-পাকিস্তানের পাশাপাশি আছেন প্রোটিয়া, কিউই ও ক্যারিবিয়ান খেলোয়াড়ও। সবচেয়ে বেশি ৮ জন ভারতের খেলোয়াড় রয়েছে দলটিতে।

মার্কিন দলটির অধিনায়ক মোনাক প্যাটেল। তার জন্ম গুজরাটে। খেলেছেন রাজ্যের অনূর্ধ্ব-১৬ ও ১৯ দলেও। ২০১২ যুব বিশ্বকাপে ভারতকে প্রতিনিধিত্ব করা হারমিত সিংও আছেন দলে। রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএল খেলার অভিজ্ঞতাও রয়েছে তার। এছাড়া ভারতীয় বংশোদ্ভূত আরও আছেন জেসি সিং, মিলিন্দ কুমার, নিসর্গ প্যাটেল। রঞ্জি ট্রফিতে ২০১৮-১৯ সালে সেরা রান সংগ্রাহক হয়েছিলেন মিলিন্দ। অপরদিকে নশ প্রদীপের জন্ম আটলান্টায় হলেও ক্রিকেটের হাতেখড়ি ভারতের মাটিতেই।

২০১০ আইসিসি যুব বিশ্বকাপ খেলেছিলেন সৌরভ নেত্রাভালকার। একই ড্রেসিংরুম শেয়ার করেছেন ভারতের তারকা ক্রিকেটার লোকেশ রাহুলের সঙ্গে। বাঁহাতি এই পেসার পেশায় একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হলেও ক্রিকেট খেলছেন যুক্তরাষ্ট্রের জার্সিতে। নিতিশ কুমারের জন্ম আর বেড়ে ওঠা কানাডার ওন্টারিওতে। এমনকি কানাডা জাতীয় দলের অধিনায়কত্বও করেছেন তিনি। অ্যারন জোনস এসেছেন ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র বারবাডোজ থেকে। আলী খান ও শায়ান জাহাঙ্গীর পাকিস্তানি বংশোদ্ভূত ।

দলে রয়েছে দুই প্রোটিয়া। তারা হলেন আন্দ্রিয়াস গোউস ও শেডলি ফন শালকউইক। একজন ক্রিকেটারকে আলাদা করা যায় সবার থেকে। তিনি স্টিভেন টেইলর। কিন্তু তার নামের সঙ্গেও আছে ওয়েস্ট ইন্ডিজ দ্বীপপুঞ্জের সংযোগ। তার বাবা-মা দুজনই জ্যামাইকার।

উল্লেখ্য, মার্কিন এই দলে সবচেয়ে বড় বিজ্ঞাপন কোরি আন্ডারসন। কিউই সাবেক এই অলরাউন্ডার এখন যুক্তরাষ্ট্রের নাগরিক। ৩৬ বলে আন্তর্জাতিক ক্রিকেটের দ্বিতীয় দ্রুততম এই সেঞ্চুরিয়ান এখন খেলেন যুক্তরাষ্ট্রের হয়ে। ২০১৮ সালে নিউজিল্যান্ডের হয়ে সবশেষ মাঠে নেমেছিলেন কোরি। যুক্তরাষ্ট্রের হয়ে তার অভিষেক হয় গত ১২ এপ্রিল।

/এমএইচআর


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply