দক্ষিণ আফ্রিকাকে ২৮ রানে হারিয়ে সিরিজে এগিয়ে গেলো ওয়েস্ট ইন্ডিজ

|

ছবি: সংগৃহীত

তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ২৮ রানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। আগে ব্যাট করতে নেমে অধিনায়ক ব্রেন্ডন কিংয়ের ৭৯ রানের ইনিংসের ওপর ভর করে ৮ উইকেট হারিয়ে ১৭৫ রান সংগ্রহ করে ক্যারিবীয়রা। লক্ষ্য তাড়ায় নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে প্রোটিয়ারা। রেজা হেনড্রিকস ৮৭ রানের ইনিংস খেললেও গুদাকেশ মোতি ও ম্যাথিউ ফোর্ডের বোলিং নৈপুণ্যে ১ বল বাকি থাকতেই ১৪৭ রানে গুটিয়ে যায় সফরকারীরা। ৩ ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেল ওয়েস্ট ইন্ডিজ।

বৃহস্পতিবার (২৩ মে) দিবাগত রাতে জ্যামাইকার কিংস্টনের স্যাবাইনা পার্ক স্টেডিয়ামে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকা দলের অধিনায়ক রেজা হেনড্রিকস। আগে ব্যাট করতে নেমে ওপেনার ব্রেন্ডন কিংয়ের ঝড়ে উড়ন্ত সূচনা পায় ক্যারিবীয়রা। নিয়মিত অধিনায়ক রভমান পাওয়েলের অনুপস্থিতিতে নেতৃত্ব পেয়ে ৪৫ বলে করেন ৭৯ রান। নিজের হোম গ্রাউন্ডে কিং ক্যারিয়ার সেরা ইনিংসটি সাজান ৬টি করে ছক্কা-চারে।

কাইল মায়ার্সের ব্যাট থেকে এসেছে ৩৪ এবং রোস্টন চেজ ৩২ রানে অপরাজিত ছিলেন। এই তিনটি ইনিংস ছাড়া ক্যারিবিয়ান কোনো ব্যাটারদের দুই অঙ্কে পৌঁছাতে পারেননি। সর্বোচ্চ জুটি দ্বিতীয় উইকেটে মায়ার্স-কিংয়ের ৪৪ বলে ৭৯ রানের। এরপর কোনো উইকেটে ২০ রানের জুটিও হয়নি। অ্যান্ডিল ফেলুকওয়াও ও ওটনিয়েল বার্টম্যান তিনটি করে উইকেট নেন। জেরাল্ড কোয়েটজি একটি উইকেট শিকার করেন।

লক্ষ্য তাড়া করতে নেমে পাওয়ারপ্লে শেষ হওয়ার আগেই ৩৫ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে শুরুতেই চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা। এরপর রাসি ফন ডা ডুসেনকে নিয়ে হেনড্রিকসের ৩৩ বলে ৪২ রানের জুটিতে ম্যাচে ফেরে দল। কিন্তু ১১তম ওভারে ক্যারিবিয়ান স্পিনার গুদাকেশ মোতি অধিনায়ক ফন ডার ডুসেন ও উইয়ান মুল্ডারকে ফেরানোর পর পতনের দরজাটা যেন খুলে যায়! ১৪ ও ১৫তম ওভারে অ্যান্ডিল ফেলুকওয়াও ও বিয়ন ফরচুনকেও হারিয়ে ম্যাচ থেকে প্রায় ছিটকেই পড়ে প্রোটিয়ারা।

শেষ ৫ ওভারে ৬৯ দরকার ছিল, হাতে মাত্র ৩ উইকেট। বাকি কাজটা সারতে সমস্যা হয়নি ক্যারিবিয়ান বোলারদের। তবে ওপেনার রিজা হেনড্রিকসের ইনিংসটির প্রশংসা করতেই হয়। দুই দলের অধিনায়কই যেখানে কথায় বুঝিয়ে দিয়েছেন, উইকেট একটু কঠিন ছিল, হেনড্রিকস সেখানে ব্যাট করেছেন ইনিংসের ১৯.৪ ওভার পর্যন্ত। ৬ ছক্কা ও ৬ চারে ৫১ বলে তার ৮৭ রানের ইনিংসটি আরও মর্যাদা পেত যদি মিডল অর্ডারের কেউ তাকে সহায়তা করতে পারতেন। কিন্তু অন্য কেউ ২০ রানের ইনিংসও খেলতে পারেননি।

অভিষেকে ৩ ওভারে ২০ রান দিয়ে ১ উইকেট নেন শামার জোসেফ। স্পিনার গুদাকেশ মোতি ২৫ রানে নেন ৩ উইকেট। ২৭ রানে সমান শিকার ধরেন ম্যাথিউ ফোর্ড। ১৫ রানে দুটি নেন ওবেড ম্যাকয়।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply