ভবিষ্যতে চাকরি হবে শখের মতো: ইলন মাস্ক

|

ফাইল ছবি।

ভবিষ্যতে চাকরির বিষয়টি ঐচ্ছিক বা শখের মতো হবে বলে পূর্বাভাস দিয়েছেন ইলন মাস্ক। বলেন, কেউ শখে চাকরি করতে পারে। না চাইলে কৃত্তিম বুদ্ধামত্তাসম্পন্ন প্রোগ্রাম বা রোবট কাজ করে দেবে।

গত বৃহস্পতিবার (২৩ মে) ফ্রান্সের প্যারিসে এক প্রযুক্তি অনুষ্ঠানে ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী ধনকুবের ইলন মাস্ক এ কথা বলেন। খবর সিএনএন।

ইলন মাস্ক বলেন, সম্ভবত ভবিষ্যতে কারো চাকরিই থাকবে না। তবে এটি একেবারে খারাপ কোনো বিষয় হবে না। কৃত্তিম বুদ্ধামত্তাসম্পন্ন প্রোগ্রাম বা রোবট ব্যবহারে সফল হওয়ার ক্ষেত্রে একটি সার্বজনীন উচ্চ আয় প্রয়োজন বলে জানান তিনি। বলেন, এই উচ্চ আয়কে সার্বজনীন মৌলিক আয়ের সাথে মেলানো যাবে না। তবে এ সময় বিষয়টি নিয়ে পরিস্কার করে কিছু বলেননি তিনি।

ইলন মাস্ক আরও বলেন, গত কয়েক বছর ধরে কৃত্তিম বুদ্ধিমত্তার সক্ষমতা বাড়ছে। এআই এতটাই দ্রুত এগিয়ে যাচ্ছে, যে নিয়ন্ত্রক, কোম্পানি ও ভোক্তাদের মধ্যে এর ব্যবহার কেমন হবে তা এখনও ঠিক করা যায়নি। এদিকে এআইয়ের এগিয়ে যাওয়ার সাথে তাল মিলিয়ে বিভিন্ন শিল্প ও চাকরি কিভাবে রূপান্তরিত হবে, তা নিয়ে উদ্বেগ অব্যাহত আছে বলেও জানান তিনি।

/আরএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply