ঘূর্ণিঝড় রিমালে ৩৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত: প্রতিমন্ত্রী

|

ছবি: ইউনিসেফ

ঘূর্ণিঝড় রিমালে এখন পর্যন্ত ১৯টি জেলা ও ১০৭টি উপজেলা ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিববুর রহমান। এতে সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন সাড়ে ৩৭ লাখ মানুষ। আজ সোমবার (২৭ মে) বিকেলে সচিবালয়ে তিনি এসব তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, এখন পর্যন্ত ঘূর্ণিঝড়ে ১০ জন নিহত হয়েছেন। এতে সম্পূর্ণভাবে বিধ্বস্ত হয়েছে ৩৫ হাজার ৪শ’ ৮৩টি ঘরবাড়ি এবং আংশিকভাবে বিধ্বস্ত হয়েছে ১ লাখ ১৪ হাজার ৯শ’ ৯২টি বসতবাড়ি। ক্ষতিগ্রস্তদের সহায়তায় ৬ কোটি ৮৫ লাখ টাকা পাঠানো হয়েছে বলেও জানান প্রতিমন্ত্রী।

ঘূর্ণিঝড় রিমালের কারণে নিহতরা হলেন– খুলনার লাল চাদ মোড়ল (৩৬); সাতক্ষীরার শওকত মোড়ল (৬৫); বরিশালের জালাল সিকদার (৫৫), মোকলেছ (২৮) ও লোকমান হোসেন (৫৮); পটুয়াখালীর শহীদ (২৭); ভোলার জাহাংগীর (৫০), মাইশা (৪) ও মনেজা খাতুন (৫৪) এবং চট্টগ্রামের ছাইফুল ইসলাম হৃদয় (২৬)।

ঘূর্ণিঝড়ে ১৯টি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। যার মধ্যে আছে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, ঝালকাঠি, বরিশাল, পটুয়াখালী, পিরোজপুর, বরগুনা, ভোলা, ফেনী, কক্সবাজার, চট্রগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, নড়াইল, গোপালগঞ্জ, শরীয়তপুর ও যশোর।

ঝড় সতর্কীকরণ কেন্দ্রের প্রধান ড. শামীম হাসান মিয়া জানান, ঘূর্ণিঝড় রিমাল উপকূল অতিক্রম করলেও আজ সোমবার পর্যন্ত বৃষ্টি ও দমকা হাওয়া থাকবে। এসময় সরকারের পক্ষ থেকে সব ধরনের সহায়তা করা হবে বলে জানানো হয়।

এদিকে, ঘূর্ণিঝড় রিমালে ক্ষয়ক্ষতির কারণে ১৯ উপজেলা নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসি সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের জানান– ঘূর্ণিঝড়ের কারণে কোথাও পানি ঢুকেছে, কোথাও বিদ্যুৎ নেই। যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে। তাই নির্বাচন স্থগিতের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এর আগে, আজ সকালে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সার্বক্ষণিক ঘূর্ণিঝড়ের পরিস্থিতি মনিটর করছেন। ঘূর্ণিঝড় পরিস্থিতি অনুকূলে এলে প্রধানমন্ত্রী ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে যাবেন।

/এএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply