নতুন যেই কোচই বার্সায় আসবে, সে ভুগবে: জাভি

|

ছবি: সংগৃহীত

জয় দিয়ে বার্সেলোনায় নিজের দ্বিতীয় অধ্যায় শেষ করলেন কোচ জাভি হার্নান্দেস। মৌসুমে নিজেদের শেষ লিগ ম্যাচে সেভিয়াকে ২-১ গোলে হারিয়েছে বার্সেলোনা। কাতালান ক্লাবটির হয়ে গোল করেন রর্বাট লেভানদোভস্কি ও ফেরমিন লোপেজ। আগামী মৌসুমের জন্য নতুন কোচ দায়িত্ব নেবার পর কঠিন সমস্যায় পড়বে সতর্ক করে দিলেন জাভি।

২০২১ সালের নভেম্বরে বার্সার দায়িত্ব নিয়ে জাভি কাতালান ক্লাবটিকে গত মৌসুমে জিতিয়েছেন লা লিগার শিরোপা। কিন্তু এবার দলটি ছিল ট্রফিশূন্য। লা লিগা শেষ করেছে দ্বিতীয় স্থানে থেকে। চ্যাম্পিয়ন হওয়া রিয়াল মাদ্রিদের সঙ্গে পয়েন্টের ব্যবধান ১০।  

জাভি বিদায়বেলায় বার্সাকে সতর্ক করে দিয়েছেন যে ক্যাম্প ন্যুয়ের ক্লাবটির জন্য আরও কঠিন সময় অপেক্ষা করছে। জাভি বলেন, তাদের অবশ্যই জানতে হবে এটি একটি কঠিন পরিস্থিতি। কারণ বার্সেলোনা একটি কঠিন ক্লাব। আর এটি হয়েছে প্রতিকূল আর্থিক অবস্থার কারণে। সর্বোপরি (লা লিগার) অর্থসংক্রান্ত কিছু নিয়ম রয়েছে। কাজটা মোটেও সহজ হবে না। তাদের ভুগতে হবে এবং ধৈর্যের প্রয়োজন লাগবে। কারণ, এটা সত্যিই এক কঠিন কাজ। একটা জিনিসই তাদের বাঁচাতে পারে, তা হল জয়। তারা ক্লাবের অংশ থাকুক বা না থাকুক, আগে জয় পাওয়াকে গুরুত্ব দিতে হবে।

জাভি যোগ করেন, আমরা যখন এখানে আসি, বার্সেলোনা পয়েন্ট তালিকার নবম স্থানে ছিল। আমরা সেবার দ্বিতীয় স্থানে থেকে লিগ শেষ করেছি…(এরপর) আমরা ডাবল জিতেছি এবং এ বছর আমরা নিজেদের মান অনুযায়ী খেলতে পারিনি।

৩৮ ম্যাচে রিয়ালের চেয়ে ১০ পয়েন্ট পেছনে থেকে ৮৫ পয়েন্ট নিয়ে মৌসুম শেষ করে ২ নম্বর দল বার্সেলোনা। জাভি বলেন, আমি আমার আবেগ নিয়ন্ত্রনের চেষ্টা করেছি কিন্তু এটা কঠিন ছিলো। কারণ যখন জানবেন এটাই হয়তো ডাগআউটে আপনার শেষ ম্যাচ তখন আগেব ধরে রাখা সম্ভব হবে না। ৮৫ পয়েন্ট নিয়ে মৌসুম শেষ করেছি। আমার মতে খুব ভালো অর্জন এটি। কিন্তু সবকিছু আমার নিয়ন্ত্রনে নেই।

/আরআইএম


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply